কৃষিকাজে শ্রমিকের অভাব মেটাচ্ছে রোবট

  যুগান্তর ডেস্ক ১৩ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কৃষিকাজে শ্রমিকের অভাব মেটাচ্ছে রোবট

জার্মানির অনেক অঞ্চলেই কৃষিকাজের জন্য প্রয়োজনীয়সংখ্যক শ্রমিক পাচ্ছেন না কৃষকরা। এই সমস্যার সমাধানে অনেকেই নিচ্ছেন রোবটের সাহায্য। ইতিমধ্যে ফসলের মাঠে আগাছা পরিষ্কারের কাজ শুরু করেছে রোবট।

উত্তর সাগরের তীরবর্তী একটি গ্রামে ‘ওয়েস্টহফ বিও’ নামের খামারে জৈব পদ্ধতিতে নানা শস্যের চাষ করেন রাইনার কার্সটেন্স। তার জমিতে একটি প্রোটোটাইপ পরীক্ষা হচ্ছে। এর লক্ষ্য প্রযুক্তি আগাছার বিরুদ্ধে যুদ্ধ করবে এবং ফসলের ফলন বাড়াবে।

সেই কাজে ব্যবহার করা হচ্ছে রোবট ‘বনিরোব’কে। রাইনার বলেন, চাষীরা মাঠে কাজ করার জন্য যথেষ্ট লোক পাচ্ছেন না। বনিরোব এই শ্রমিক ঘাটতি মেটাতে সক্ষম। সে আগাছা খুঁজে বের করে তা রাসায়নিক ছাড়াই ধ্বংস করতে সহযোগিতা করে। তবে রোবটটি এখনও শিখছে। চাষী রাইনার এজন্য আইটি বিশেষজ্ঞের সাহায্য নিচ্ছেন। বনিরোব এখন শুধু চেনে, কোন চারাটি দরকার, কোনটি দরকার নেই।

কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করে সবজি থেকে আগাছা হাত দিয়ে আলাদা করা হচ্ছে। সৌরশক্তির মাধ্যমে চলা যন্ত্রটি পরিবেশবান্ধব। আইটি বিশেষজ্ঞ স্টেফান হুসমান বলেন, ডিজিটাল প্রযুক্তি চাষপদ্ধতি বদলে দিতে পারে। ভবিষ্যতে একশ’ ড্রোন মাঠজুড়ে উড়বে আর সবকিছু স্বয়ংক্রিয়ভাবে করবে। ডয়চে ভেলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×