বালুর নিচে বিশালদেহী মানুষের পদচিহ্ন

  যুগান্তর ডেস্ক ১৪ নভেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বালুর নিচে বিশালদেহী মানুষের পদচিহ্ন। ছবি-সংগৃহীত

বিশেষ রাডার ব্যবহার করে নিউ মেক্সিকোতে বালুর নিচে অন্তত ১২ হাজার বছর আগের মানুষের বিশাল আকারের পায়ের ছাপ খুঁজে পেয়েছেন একদল বিজ্ঞানী।

একইসঙ্গে স্তন্যপায়ী প্রাণীদের পায়ের ছাপও আবিষ্কার করেছেন তারা। যুক্তরাষ্ট্রের ওই বিজ্ঞানীরা আশা করছেন, ওই এলাকায় ডাইনোসরের পায়ের ছাপও পাওয়া যেতে পারে। এগুলো থেকে মিলবে অজানা অনেক তথ্য।

সায়েন্টিফিক রিপোর্টাস জার্নালে প্রকাশিত নিউইয়র্কের কর্নেল ইউনিভার্সিটির গবেষকদের ওই প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের বিশাল আকারের পদচিহ্নগুলো বরফযুগের পরের। পদচিহ্নের জীবাশ্মগুলো ১২ হাজার বছর আগে মানুষ এবং প্রাণী কীভাবে একে অপরের সঙ্গে বসবাস করত বা তাদের মিথস্ক্রিয়া সম্পর্কে প্রচুর তথ্য প্রকাশ করে।

বিজ্ঞানীদের ধারণা, এই পায়ের ছাপগুলো থেকে জানা যাবে, মানুষ ও প্রাণীদের গতিবিধি সংক্রান্ত বেশ কিছু তথ্য। গবেষণাপত্রে বলা হয়েছে, পায়ের ছাপের মধ্যে মানুষ ছাড়াও স্তন্যপায়ী বড় আকারের নানা প্রাণী রয়েছে। জীবাশ্মগুলো থেকে প্রাণীদের ওজন, দেহের গঠনের একটি স্পষ্ট ধারণা পাওয়া যাবে।

বিজ্ঞানী টমাস আরবান জানান, নিউ মেক্সিকোর ন্যাশনাল মনুমেন্টের সাদা বালুর নিচে পায়ের ছাপগুলো পাওয়া গেছে। পদচিহ্নগুলো বৃষ্টির পরে অল্প সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। এনডিটিভি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত