ডাইনোসরের চেয়েও ভয়ানক প্রাণী ছিল!

  যুগান্তর ডেস্ক ২৩ নভেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্লিওসর। ছবি: সংগৃহীত

গল্প-উপন্যাস ও সিনেমায় তুলে ধরা মাংসাশী ডাইনোসরের অস্তিত্বের প্রমাণ আগেই পেয়েছেন বিজ্ঞানীরা। এবার সামনে এসেছে আরও চমকপ্রদ আবিষ্কার।

হিংস্র টিরানোরাস রেক্স প্রজাতির ডাইনোসরের চেয়েও ভয়ানক প্রাণী ছিল পৃথিবীতে। ক্ষুধা লাগলে এরা খেয়ে ফেলত হিংস্র ডাইনোসরদেরও! সম্প্রতি পোল্যান্ডে ‘প্লিওসর’ নামক ওই সামুদ্রিক প্রাণীর ১৫ কোটি বছরের পুরনো জীবাশ্মের সন্ধান পেয়েছেন একদল বিজ্ঞানী।

‘প্রসেডিংস অব দ্য জিওলজিস্ট অ্যাসোসিয়েশন’ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে- পোল্যান্ডের সুইতোকার্জিকির কাছে ভুট্টা ক্ষেতের মধ্যে প্লিওসরের জীবাশ্ম খুঁজে পাওয়া যায়।

এর আগে ওই অঞ্চল থেকে ৮০ কোটি বছরের পুরনো বিশালাকার সামুদ্রিক প্রাণীর জীবাশ্ম পেয়েছিলেন বিজ্ঞানীরা।

গবেষকরা বলছেন, বিশালাকার সরীসৃপ ছিল প্লিওসররা। খোঁজ পাওয়া প্লিওসরটি প্রায় ৩৩ ফুট লম্বা, সে সময় এর চেয়েও অনেক বড় প্লিওসর ছিল। এদের চোয়ালে দাঁতের বিন্যাস ছিল অনেকটা কুমিরের মতো। ডাইনোসরের চেয়ে পাঁচগুণ বেশি শক্ত ছিল এদের চোয়াল। দাঁতও ছিল ভীষণ ধারালো।

এরা যা পেত তাই খেত। ডাইনোসর, তিমি থেকে শুরু করে বড় সব প্রাণীই ছিল এদের খাদ্য তালিকায়। বাদ যায়নি বিশালাকার কচ্ছপ বা পানির উপর দিয়ে উড়ে যাওয়া ঈগলও। আনন্দবাজার।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত