১৩২ বছরের পুরনো বার্তাবাহী বোতল!

  যুগান্তর ডেস্ক ০৮ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

১৩২ বছরের পুরনো বার্তাবাহী বোতল!

বোতলের ভেতরে রাখা বার্তা সমুদ্রে ভাসতে তীরে এসে পৌঁছেছে এরকম নাটকীয় ঘটনা আমরা সিনেমা গল্প উপন্যাসে পেয়ে থাকি। অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে সমুদ্র সৈকতে এখন বার্তাবাহী এমন একটি বোতল উদ্ধার করা হয়েছে।

যেটি এ যাবৎ কালের মধ্যে সবচেয়ে পুরনো বলে ধারণা করা হচ্ছে। বোতলটির ভেতরে জার্মান ভাষায় লেখা কিছু বার্তা গুটিয়ে ভাঁজ করে ভরে দেয়া হয়। ওই কাগজে সাল-তারিখ হিসেবে ১৮৮৬ সালের কথা লেখা রয়েছে। ধারণা করা হচ্ছে, বোতলটি জার্মানির একটি জাহাজ থেকে ছুড়ে ফেলা হয়েছিল ভারত মহাসাগরে এবং সামুদ্রিক স্রোতের গতিপথের ওপর পরীক্ষা চালানোর জন্য এই বোতলটি নিক্ষেপ করা হয়েছিল। যে নারী টনিয়া ইলম্যান বোতলটি প্রথম দেখতে পান তিনি মনে করেছিলেন বিষয়টি সত্য ঘটনা নয়।

কেউ হয়তো মজা করার জন্য এরকম একটা ঘটনা তৈরি করেছে। কিন্তু পরে অস্ট্রেলিয়ার একটি জাদুঘর বোতলের ভেতরের বার্তাটির সত্যতা নিশ্চিত করেছে।

পার্থ শহরের একটি পরিবার এই বোতলটি সমুদ্র সৈকতে কুড়িয়ে পায়। বিশ্লেষকরা বলছেন, ১৩২ বছর আগে বোতলটি সমুদ্রে ছুড়ে ফেলা হয়েছিল। টনিয়া ইলম্যানের স্বামী কিম ইলম্যান বিবিসিকে বলেছেন, বোতলের ভেতরে থাকা কাগজের বিষয়ে তাদের কোনো ধারণা ছিল না। তারা সেটি বাড়িতে নিয়ে যান। বোতলের ভেতরে রাখা কাগজে লেখা আছে ১২ জুন ১৮৮৬।

বলা হচ্ছে, জার্মান ন্যাভাল অবজারভেটরি থেকে এই বোতলটি সমুদ্রে ফেলা হয়েছিল জাহাজের রুট সম্পর্কে কিছু ধারণা পাওয়ার জন্য। এর আগে এরকম বোতলের ভেতরে সবচেয়ে পুরনো যে বার্তা পাওয়া যায় সেটি ছিল ১০৮ বছরের পুরনো। বার্তায় উল্লেখ করা ছিল, কেউ যদি এই বোতলটি কুড়িয়ে পান তাহলে জার্মান কনস্যুলেটের সঙ্গে যোগাযোগ করুন।

তখন তাদের সন্দেহ হয় বিষয়টি গুরুত্বপূর্ণ কিছু হতে পারে। তারা যোগাযোগ করেন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান মিউজিয়ামের বিশেষজ্ঞদের সঙ্গে। ওই জাদুঘরের সহকারী কিউরেটর রস এন্ডার্সন জার্মানি ও নেদারল্যান্ডসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে বার্তাটির সত্যতা নিশ্চিত করেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

 

mans-world

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
close
close
.