হৃদস্পন্দন বন্ধের পরও অলৌকিক বাঁচা

  যুগান্তর ডেস্ক ০৭ ডিসেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অড্রে স্কুম্যান
অড্রে স্কুম্যান। ছবি: বিবিসি

৬ ঘণ্টা হৃদস্পন্দন বন্ধ থাকার পরও বেঁচে উঠেছেন এক নারী। চিকিৎসকরা এ ঘটনাকে ‘খুবই বিরল’ ও ‘বিস্ময়কর’ বলে উল্লেখ করেছেন। অলৌকিকভাবে বেঁচে ফেরা ওই নারীর নাম অড্রে স্কুম্যান। স্পেনের বার্সেলোনার এই বাসিন্দা সম্প্রতি স্বামীর সঙ্গে পাইরেনিস পার্বত্য এলাকায় বেড়ানোর সময় তুষার ঝড়ের কবলে পড়েন। এরপর মারাত্মক হাইপোথারমিয়ায় আক্রান্ত হন।

একপর্যায়ে অচেতন হয়ে পড়ে গেলে স্কুম্যানের হৃদযন্ত্র বন্ধ হয়ে যায়। এর দু’ঘণ্টা পর উদ্ধারকর্মীরা তাকে বার্সেলোনার একটি হাসপাতালে নিয়ে যান। হাসপাতালের চিকিৎসক এডুয়ার্ড আরগুডো বলেন, পাহাড়ের প্রচণ্ড ঠাণ্ডার কারণে স্কুম্যান অসুস্থ হয়ে পড়েছিলেন, সেই ঠাণ্ডাই হয়তো তার জীবন বাঁচিয়েছে।

এক বিবৃতিতে তিনি বলেন, হাসপাতালে আনার পর তাকে দেখে মনে হচ্ছিল মারা গেছেন। তবে তিনি যেহেতু হাইপোথারমিয়ায় আক্রান্ত ছিলেন, তাই মনে হচ্ছিল বেঁচে ওঠার একটা সম্ভাবনা আছে। স্বাভাবিক তাপমাত্রায় এত দীর্ঘ সময় হৃদযন্ত্র বন্ধ থাকলে তিনি মারা যেতেন। হাসপাতালে নেয়ার পর একটি বিশেষ মেশিন ব্যবহার করে স্কুম্যানের শরীরের রক্ত বের করে তাতে অক্সিজেন সঞ্চালন করা হয়। পরে আবার রক্ত শরীরে ফিরিয়ে দেয়া হয়। ডা. আরগুডো বলেন, স্কুম্যান যেভাবে সুস্থ হয়ে উঠলেন, সেটা অস্বাভাবিক ঘটনা। কারও হৃদযন্ত্র এত দীর্ঘ সময় বন্ধ থাকার পর আবার চালু হওয়ার ঘটনা আর নেই। বিবিসি বাংলা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×