জেলা নেতাদের কাছে যাচ্ছে সাংগঠনিক নির্দেশনা

তৃণমূলকে ঢেলে সাজানোর উদ্যোগ যুবলীগের

  হাসিবুল হাসান ১১ ডিসেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

তৃণমূলকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে আওয়ামী যুবলীগ। এরই অংশ হিসেবে তৃণমূলে বেশকিছু সাংগঠনিক নির্দেশনা পাঠানো হচ্ছে।

নবনির্বাচিত চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল স্বাক্ষরিত নির্দেশনা সংবলিত চিঠি মঙ্গলবার বিকালে কুরিয়ারের মাধ্যমে জেলা ও মহানগর নেতাদের কাছে পাঠোনোর কাজ শুরু হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, ‘এটা অনেকটা তৃণমূলকে ঢেলে সাজানোর মতোই। আমরা কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সংগঠনকে সুশৃঙ্খল, সুসংগঠিত ও শক্তিশালী করতে চাই।’ চিঠিতে তৃণমূল নেতাদের নতুন শীর্ষ নেতাদের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়েছে।

পাশাপাশি এতে জেলা ও মহানগর এবং তাদের অধীনস্থ উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড নেতাদের পোস্টার, ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও বিলবোর্ড করার আগে অনুমতি নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, সংগঠনের শৃঙ্খলাবিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত বা সংগঠনের অননুমোদিত কোনো ব্যক্তি পোস্টার, ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও বিলবোর্ড বানাতে পারবেন না।

পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত জেলা, মহানগর, উপজেলা, ওয়ার্ড ও ইউনিয়ন কমিটি বিলুপ্ত করা বা নতুন কমিটি গঠন করা যাবে না। যেসব জেলা, মহানগর, উপজেলা, ওয়ার্ড ও ইউনিয়নে বর্তমানে কমিটি নেই চিঠি পাওয়ার সাত দিনের মধ্যে তার তালিকা কেন্দ্রে পাঠাতে হবে।

এছাড়া জেলা, মহানগর, উপজেলা, ওয়ার্ড ও ইউনিয়ন যুবলীগের কমিটি এবং সংশ্লিষ্ট জেলা বা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বা সাধারণ সম্পাদক, স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় নেতা (যদি থাকেন) তাদের নাম ও মোবাইল নম্বর এই সময়ের মধ্যে ([email protected]) এই ঠিকানায় পাঠাতে হবে। চিঠির শুরুতে নেতৃদ্বয় বলেন, ‘নানা চড়াই-উতরাই, ঘাত-প্রতিঘাত, অত্যাচার-নির্যাতন, জেলজুলুম কোনো কিছুই এই সংগঠনের অগ্রযাত্রা ব্যাহত করতে পারেনি। একটি দিনের জন্যও যুবলীগ রাজপথ ছেড়ে যায়নি বা আদর্শচ্যুত হয়নি। তাই যুবলীগ আজ দেশের প্রগতিশীল যুব সমাজের আস্থার ঠিকানা এবং জাতির পিতা বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবচেয়ে বিশ্বস্ত নির্ভরযোগ্য ও স্নেহধন্য সহযোগী সংগঠন।’

এদিকে সংগঠনিক নির্দেশনার পাশাপাশি আলাদা আরেক চিঠিতে জেলা নেতাদের কাছে মহান বিজয় দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনি ও প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার জীবনভিত্তিক রচনা প্রতিযোগিতা, চিত্রপ্রদর্শনী ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করার জন্য নির্দেশনা পাঠিয়েছে সংগঠনটি।

দায়িত্ব পাওয়ার পর থেকেই যুবলীগকে বিতর্কমুক্ত করে ত্যাগী, পরিশ্রমী ও বিতর্কমুক্ত নেতৃত্ব নিয়ে আসতে কাজ করছেন নবনির্বাচিত চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক। শুরু করেছেন পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজও।

১৫ দিনের সময় বেঁধে দিয়ে আগ্রহীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হচ্ছে। সেখান থেকে যাচাই-বাছাই করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। এর পাশাপাশি তৃণমূলকেও ঢেলে সাজানোর কাজও করছে সংগঠনটি। নেতাকর্মীদের ধারণা- এর মধ্য দিয়ে ‘সংকট’ কাটিয়ে নবোদ্যমে সামনে এগিয়ে যাবে আওয়ামী লীগের অন্যতম সহযোগী এই সংগঠনটি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত