মৃত্যুক্ষণ বলে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা!

  যুগান্তর ডেস্ক ১১ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কৃত্তিম

স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা দাবি করছেন, তারা এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করেছেন যেটি সহজেই শরীরের বিভিন্ন দিক পরীক্ষা করে কবে মৃত্যু হবে সেটা আপনাকে গণনা করে বলে দেবে।

স্ট্যান্ডফোর্ড কর্তৃপক্ষ আরও জানিয়েছে, এ কৃত্রিম বুদ্ধিমত্তা আপনাকে পরীক্ষা করে আপনার মৃত্যুর যে দিনক্ষণ বলবে সেটা নাকি ৯০ ভাগ ক্ষেত্রে মিলে যাবে। যদিও স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির এই প্রজেক্টটি এখনও পরীক্ষামূলক অবস্থায় আছে।

ইউনিভার্সিটিটির দাবি, তারা কৃত্রিম বুদ্ধিমত্তার এ মডেলটি প্রায় ৪০ হাজার মানুষের ওপর পরীক্ষা করে দেখেছে। এই ৪০ হাজার মানুষের শরীরের সব রকম পরীক্ষা করে তবে তারা তাদের মৃত্যুর দিনক্ষণ জানিয়েছিল। পরবর্তীকালে দেখা গেছে, সেই কৃত্রিম বুদ্ধিমত্তার কথা ৯০ ভাগ ক্ষেত্রে মিলে গেছে।

স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির প্রতিনিধি আনন্দ আভাটি এ বিষয়ে জানান, ‘আমরা মূলত মানুষের শরীরের রোগ ও অন্যান্য ব্যাধি পরীক্ষা করে তবেই তার মৃত্যুর দিনক্ষণ ও তারিখ নিশ্চিত করতে পারব।’

ইউনিভার্সিটির পক্ষ থেকে আরও জানানো হয়েছে, তারা এ বিশেষ পদ্ধতিটি খুব তাড়াতাড়ি বিশ্বের বিভিন্ন হাসপাতালে প্রয়োগ করবে। এতে সাধারণ মানুষ মৃত্যুর সময় গণনার এ বিশেষ সুযোগটি সহজেই গ্রহণ করতে পারবে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.