চট্টগ্রামে মাল্টিপারপাস কোম্পানিতে অভিযান, গ্রাহকের সাড়ে ৮ কোটি টাকা উদ্ধার

পরিচালকসহ গ্রেফতার ৩

  চট্টগ্রাম ব্যুরো ১৬ জানুয়ারি ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

চট্টগ্রামে মাল্টিপারপাস কোম্পানিতে অভিযান। ছবি-সংগৃহীত

চট্টগ্রামে মাল্টিপারপাস কোম্পানির নামে গ্রাহকের কাছ থেকে অধিক মুনাফার লোভ দেখিয়ে হাতিয়ে নেয়া সাড়ে ৮ কোটি টাকা উদ্ধার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ-ডিবি। নগরীর ইপিজেড থানা এলাকায় রূপসা উন্নয়ন ফাউন্ডেশনের নামে ওই মাল্টিপারপাস কোম্পানির অফিসে অভিযান চালিয়ে এসব টাকা উদ্ধার করা হয়।

মঙ্গলবার বিকাল থেকে বুধবার মধ্যরাত পর্যন্ত ইপিজেড এলাকার চৌধুরী মার্কেটে সংস্থার অফিসে এ অভিযান চলে। অভিযানে গ্রেফতার করা হয়েছে তিনজনকে।

তাদের মধ্যে রয়েছে প্রতিষ্ঠানের পরিচালক মুছা হাওলাদার, রাসেল হাওলাদার ও প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো. ফয়সল। তাদের গ্রেফতার করে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। এ ঘটনায় ঢাকায় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে সিএমপির ইপিজেড থানা পুলিশ জানিয়েছে।

পুলিশ জানায়, রূপসা ফাউন্ডেশনের নামে ঢাকায় আরেকটি শাখা ছিল। প্রতিষ্ঠানের মালিকরা ওই শাখার সব টাকা-পয়সা আত্মসাৎ করে চট্টগ্রামে গা-ঢাকা দেয়। ওই শাখার প্রতারিত গ্রাহকরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অভিযোগ দেয়। সমবায় প্রতিষ্ঠানটি গার্মেন্ট শ্রমিকদের কাছ থেকে অধিক মুনাফার লোভ দেখিয়ে হাতিয়ে নিয়েছে অন্তত ১০ কোটি টাকা।

এমন অভিযোগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা হওয়ার পর তদন্তে নামে নগর গোয়েন্দা পুলিশ। অভিযোগের সত্যতা পেয়ে অফিসটিতে অভিযান শুরু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ।

অভিযানে গোয়েন্দা পুলিশের সঙ্গে যোগ দেয় চট্টগ্রামের ইডিজেড থানা পুলিশ। মধ্যরাত পর্যন্ত চলে এ অভিযান। অভিযান শেষে টাকা গুনে দেখা যায় ডিবির উদ্ধার করা টাকার পরিমাণ সাড়ে ৮ কোটি টাকা।

প্রতিষ্ঠানটিতে অভিযানের খবর পেয়ে সেখানে ভিড় করেন গ্রাহকরা। তারা কার্যালয়ে ঢোকার চেষ্টা করে। বিক্ষোভ করে তাদের জমা টাকা ফেরত চায়। ওই প্রতিষ্ঠানে টাকা সঞ্চয়কারী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিষ্ঠানটিতে টাকা রেখে প্রতিবছর লাভ পেয়েছেন তারা।

এমনকি তাদের কোনো অভিযোগও নেই এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে। তবে এখন তাদের দাবি বর্তমানে যে টাকা জমা রয়েছে তা তাদেরকে ফেরত দিতে হবে।

ইকবাল হোসেন নামে এক সঞ্চয়কারী জানান, প্রতিষ্ঠানের মালিক কোনো অপরাধ করলে আমরা (গ্রাহকরা) তার দায় নেব না। প্রতিমাসে পুরো পরিবার মিলে ১৮ হাজার টাকা জমা রাখেন এই সমিতিতে। জমানো টাকার ওপর ৮ শতাংশ লাভ দিত প্রতিষ্ঠানটি।

আগামী ১৭ জানুয়ারি তিন লাখ টাকা তোলার কথা এই সমিতি থেকে। এখন দেখি অভিযান চালাচ্ছে। শুনেছি পুলিশ টাকা নিয়ে যাচ্ছে। টাকা নিয়ে গেলে আমাদের জমানো টাকা কে দেবে। আমাদের দাবি একটাই আমরা আমাদের টাকা ফেরত চাই।

ইপিডেজ থানার পরিদর্শক (তদন্ত) ওসমান গণি যুগান্তরকে বলেন, রূপসা উন্নয়ন ফাউন্ডেশন (মাল্টিপারপাস) নামে প্রতিষ্ঠানটি অনুমোদনহীনভাবে ব্যাংকিং পদ্ধতিতে অবৈধভাবে ব্যবসা করছিল। তাদের অফিসে অভিযান চালিয়ে সাড়ে ৮ কোটি টাকা উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় তিনজনকে গ্রেফতার করা হয়েছে। ঢাকা ডিবি পুলিশ তাদের নিয়ে গেছেন। ঢাকায় তাদের বিরুদ্ধে মামলা করা হবে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত