ক্যান্সার নিরাময়ে নতুন সম্ভাবনা

  যুগান্তর ডেস্ক ২২ জানুয়ারি ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্যান্সার চিকিৎসায় একটি নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছেন বিজ্ঞানীরা। আমাদের শরীরের প্রতিরোধ ব্যবস্থার নতুন একটি অংশের সন্ধান পাওয়া গেছে, যা সব ধরনের ক্যান্সারের চিকিৎসায় কাজে লাগতে পারে।

যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক প্রোস্টেট, স্তন, ফুসফুসসহ অন্যান্য ক্যান্সার নিরাময়ের ওই পদ্ধতি উদ্ভাবন করেছেন। অবশ্য গবেষকদের কার্যক্রম এখনও পরীক্ষাগারেই সীমাবদ্ধ। বিবিসির খবর।

গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘চার ইমিউনোলজি’ সাময়িকীতে। গবেষকেরা বলছেন, তাদের উদ্ভাবিত পদ্ধতি এখনও কোনো রোগীর ক্ষেত্রে প্রয়োগ করা না হলেও এর ব্যাপক সম্ভাবনা রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ওই গবেষণা এখনও প্রাথমিক পর্যায়ে থাকলেও এটা কম কিছু নয়।

মূলত আমাদের দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা শরীরের স্বাভাবিক রক্ষাকবচ হিসেবে কাজ করার পাশাপাশি ক্যান্সার কোষকেও আক্রমণ করে। গবেষকেরা অপ্রচলিত উপায়ে ক্যান্সার কোষকে আক্রমণের ওই উপায় নিয়ে গবেষণা করছিলেন।

তারা দেখেন মানুষের রক্তকোষে থাকা টি-সেল শরীরে থাকা ক্ষতিকর কোষ খুঁজে বের করে। এ কোষের বিশেষত্ব হল, এটি বিভিন্ন ধরনের ক্যান্সারে আঘাত হানতে পারে। গবেষক অ্যান্ড্রু সেওয়েল বলেন, ওই কোষ আবিষ্কারের ফলে এখন সব ধরনের ক্যান্সার রোগীকে চিকিৎসা দেয়া যাবে।

কার্ডিফের গবেষক দল ওই টি-সেল ও তার গ্রহীতা অংশ খুঁজে পেয়েছে, যা পরীক্ষাগারে ফুসফুস, ত্বক, রক্ত, কোলন, স্তন, হাড়, প্রোস্টেট, ওভারিয়ান, কিডনি, সার্ভিক্যালসহ সব ধরনের ক্যান্সার কোষ খুঁজে বের করে তা ধ্বংস করে ফেলে। এ চিকিৎসায় সাধারণ কোষের কোনো ক্ষতি হয় না।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত