দুই সিটি নির্বাচনের ফল বাতিলের সুযোগ নেই: ইসি সচিব

  যুগান্তর রিপোর্ট ০৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকা সিটি নির্বাচন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ফল বাতিলের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর। তিনি বলেন, নির্বাচন কমিশন গেজেট প্রকাশ করেছে। কেউ যদি চান, আদালত পর্যন্ত যেতে পারেন। আদালত যদি কোনো আদেশ দেন তখন নির্বাচন কমিশন তা দেখবে।

নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মো. আলমগীর একথা বলেন। ঢাকার দুই সিটি নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে তা বাতিলের দাবি জানিয়েছে বিএনপি। এ বিষয়ে জানতে চেয়েছিলেন সাংবাদিকরা।

ইলেকট্রনিক ভোটিং মেশিমে (ইভিএম) ভোট জালিয়াতির অভিযোগ প্রসঙ্গে ইসি সচিব বলেন, ইভিএমে যা ভোট পড়েছে সেই অনুযায়ী ফল প্রকাশিত হয়েছে। আঙুলের ছাপ ও আইডি কার্ড ছাড়া যেহেতু ভোট দেয়ার কোনো সুযোগ নেই, ভোটারকে অবশ্যই ফিজিক্যালি যেতে হয়েছে। সুতরাং ভোটার কেন্দ্রে না গেলে ভোট দেয়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, একজন ভোট দিতে যাননি, অথচ তার ভোটটি পড়েছে- এরকম ঘটনা ঘটলে তা প্রমাণ করে দেখাক। তাহলে বলা যাবে, ভোটাররা আসেননি, অথচ ভোট পড়েছে। ইভিএমের যে কারিগরি দিক রয়েছে, তাতে এটা সম্ভব নয়।

সহকারী প্রিসাইডিং কর্মকর্তারা ১ শতাংশের বেশি ভোটারকে নিজ আঙুলের ছাপ দিয়ে ব্যালট ইস্যু করেছেন এমন অভিযোগের বিষয়ে সচিব বলেন, কমিশনের কাছে ১ শতাংশের বেশি ব্যালট ইস্যুর জন্য অনুমোদন চেয়ে কোনো অনুরোধ আসেনি। রিটার্নিং কর্মকর্তার কাছেও এ ধরনের কোনো অভিযোগ আসেনি। তবে দু-একটা কেন্দ্রে হয়তো হতে পারে।

দুই সিটি নির্বাচন ইসির নিয়ন্ত্রণে ছিল কিনা জানতে চাইলে সচিব বলেন, নির্বাচন করার জন্য যে পরিবেশ থাকা দরকার, তা ৯৯ দশমিক ৯৯ ভাগ ছিল। বাকি পয়েন্ট জিরো জিরো নিয়ে আপনারা কিছু বললে বলতে পারেন। তবে মারামারির কিছু ঘটনা আমরা পরে শুনেছি। নির্বাচনের পরে শুনেছি যে, একই দলের মধ্যে হয়তো বিদ্রোহী প্রার্থী আছে। তারা হয়তো হাতাহাতি করেছে। এ কারণে সেখানে আইনশৃঙ্খলার অবনতি হয়েছে তা নয়।

ঘটনাপ্রবাহ : ঢাকার দুই সিটি নির্বাচন-২০২০

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৮৮ ৩৩
বিশ্ব ১২,৭৩,৫০০ ২,৫৯,৫৪৪ ৬৯,৪৫১
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×