রোহিঙ্গা প্রত্যাবাসন: ইউরোপীয় পার্লামেন্টকে সোচ্চারের আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

  বাসস ০৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ফাইল ছবি
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ফাইল ছবি

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছায় প্রত্যাবর্তনের লক্ষ্যে বিভিন্ন তদারকি ব্যবস্থা ও পন্থার মাধ্যমে সরব থাকার জন্য ইউরোপীয় পার্লামেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

ব্রাসেলস সফরের দ্বিতীয় দিন শাহরিয়ার প্রোগ্রেসিভ এলায়েন্স অব সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্রেটস গ্রুপের ইউরোপীয় সংসদ সদস্য (এমইপি) এবং পার্লামেন্টের মানবাধিকার কমিটির প্রধান মারিয়া অ্যারেনার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলেন।

প্রতিমন্ত্রী মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলায় আন্তর্জাতিক আদালত (আইসিজে) জারি করা সাময়িক অস্থায়ী আদেশের পরিপ্রেক্ষিতে একটি বিবৃতি জারি করার জন্য এমইপিকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, প্রতিটি সমাজ ও দেশকে আন্তর্জাতিক মানবাধিকারের বাধ্যবাধকতা অনুসারে আইন প্রণয়ন ও প্রয়োগের মাধ্যমে নিজস্ব ভারসাম্যের সন্ধান করতে হবে। তুলনামূলক পরিস্থিতিতে অন্যান্য অনেক দেশের হুমকির অভিজ্ঞতার প্রেক্ষাপটে বাংলাদেশের ডিজিটাল সুরক্ষা আইনের লক্ষ্য ও উদ্দেশ্য তিনি এমইপিকে ব্যাখ্যা করেন।

প্রতিমন্ত্রী বলেন, আইনের অধীন গণমাধ্যম কর্মীদের বিরুদ্ধে অযৌক্তিক হয়রানি বা নিষেধাজ্ঞার কোনো সুযোগ নেই। তিনি এমইপিকে রানা প্লাজা ট্র্যাজেডির পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের মূল উন্নতি সম্পর্কে অবহিত করেন।

তিনি দেশে গণতন্ত্র ও মানবাধিকার জোরদার করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যে ব্যবস্থা নিয়েছেন তার সংক্ষিপ্ত বিবরণ দেন। দলমত নির্বিশেষে সব বাংলাদেশি সম্প্রদায়ের সদস্যদের বিদেশে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩০ ৩৩ ২১
বিশ্ব ১৬,০৪,৫৩৫ ৩,৫৬,৬৬০ ৯৫,৭৩৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত