একাই উড়তে পারে ট্যাক্সি!

  যুগান্তর ডেস্ক ১৫ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একাই উড়তে পারে ট্যাক্সি!

গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ’র অর্থায়ন পায় এমন একটি কোম্পানি একাই উড়ে যেতে পারে এমন একটি এয়ার ট্যাক্সি চালু করার ঘোষণা দিয়েছে। নিউজিল্যান্ডে তৈরি এ বিদ্যুৎচালিত এয়ার ট্যাক্সি ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে উড়ে যেতে পারে।

কিটি হক কোম্পানি বলছে, তাদের এ বিমান সেল্ফফ্লাইং সফটওয়্যার ব্যবহার করে। তবে প্রয়োজনে মানুষও এর নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারে। বিমানের ব্যাটারি একবার চার্জ দেয়া হলে এটি ১০০ কিলোমিটার দূরত্বে একাই উড়ে যেতে পারবে।

ভবিষ্যতে এয়ার ট্যাক্সি হিসেবে এ ধরনের বিমান ব্যবহার করা যেতে পারে বলে কিটি হকের কর্মকর্তারা মনে করছেন। এ ধরনের বিমানকে বলা হয় ইভিটিওএল, অর্থাৎ ইলেকট্রিক ভার্টিকাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং।

অ্যারোপ্লেন হলেও এটি হেলিকপ্টারের মতো মাটি থেকে সোজা আকাশে উঠতে পারে এবং হেলিকপ্টারের মতোই মাটিতে নেমে আসতে পারে। এ বিষয়ে একজন বিশেষজ্ঞ জানিয়েছেন, ইভিটিওএল নিয়ে অনেকগুলো কোম্পানি এখন গোপনে গবেষণা চালাচ্ছে।

তবে কিটি হকের কোরা মডেল বিমানের নকশাটিই সবচেয়ে ইন্টারেস্টিং বলে মনে করছেন ইউনিভার্সিটি অব ওয়েস্ট অব ইংল্যান্ডের বিজ্ঞানীরা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter