সংসদীয় আসন ও চসিক নির্বাচন: আওয়ামী লীগে মনোনয়ন প্রত্যাশীদের ছড়াছড়ি

তাপসের আসনে মনোনয়ন চান সাঈদ খোকন ও শফিউল ইসলামসহ ১০ জন * প্রার্থী চূড়ান্তে আজ সন্ধ্যায় গণভবনে বৈঠক * চসিকে মেয়র পদে প্রার্থী ২০, ৫ সংসদীয় আসনে মনোনয়ন চান ৭৮ জন

  হাসিবুল হাসান ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সংসদীয় আসন

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচন ও শূন্য পাঁচ সংসদীয় আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগে মনোনয়নপ্রত্যাশীদের ছড়াছড়ি। চসিকে মেয়র পদে ২০ জন প্রার্থী নৌকায় চড়তে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। অন্যদিকে পাঁচটি সংসদীয় আসনের উপ-নির্বাচনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৭৮ জন।

এর মধ্যে ব্যারিস্টার তাপসের ছেড়ে দেয়া ঢাকা-১০ আসনে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন ও ব্যবসায়ী নেতা শফিউল ইসলাম মহিউদ্দিনসহ ১০ মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এছাড়া গাইবান্ধা-৩ আসনে ২৫ জন, বাগেরহাটের-৪ আসনে ১১, বগুড়া-১ আসনে ১৯ এবং যশোর-৬ আসনে ১৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মেয়র ও সংসদীয় আসনে প্রার্থী চূড়ান্ত করতে আজ সন্ধ্যা ৭টায় গণভবনে সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা বসছে। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে চূড়ান্ত হবে নৌকার প্রার্থী। আওয়ামী লীগ নেতারা বলেছেন, প্রার্থীর সংখ্যা বেশি হলেও সমস্যা হবে না।

যোগ্য ও জনপ্রিয় নেতারাই দলীয় মনোনয়ন পাবেন। এ নিয়ে কথা হয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সদস্য কাজী জাফর উল্লাহর সঙ্গে। তিনি যুগান্তরকে বলেন, আমাদের দলে নেতার অভাব নেই। তবে এই মুহূর্তে যারা যোগ্য ও জনপ্রিয়, যারা দলের জন্য নিবেদিত তাদেরই মনোনয়ন দেয়া হবে।

জানতে চাইলে আওয়ামী লীগের আরেক প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান যুগান্তরকে বলেছেন, প্রার্থীর সংখ্যা কোনো সমস্যা নয়। প্রার্থীদের সম্পর্কে আমাদের মোটামুটি ধারণা তো আছেই। তাছাড়া আমাদের নেত্রীও (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) তার মতো করে বিভিন্ন মাধ্যমে খোঁজ-খবর নিয়েছেন, তথ্য-উপাত্ত সংগ্রহ করেছেন। সুতরাং প্রার্থী বাছাইয়ে আমাদের কোনো সমস্যা হবে বলে মনে করছি না। মানুষের কাছে গ্রহণযোগ্য ও ‘উইনেবল’ প্রার্থীদেরই মনোনয়ন দেয়া হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরষ্কুশ জয়লাভের মধ্য দিয়ে টানা তৃতীয় মেয়েদে রাষ্ট্রীয় ক্ষমতায় আছে আওয়ামী লীগ। ইতোমধ্যেই পঞ্চম উপজেলা পরিষদ ও ঢাকা উত্তর-দক্ষিণ সিটি নির্বাচনের সুফলও ঘরে তুলেছে দলটি। মুজিববর্ষে বিজয়ের এই ধারা অব্যাহত রাখতে চায় আওয়ামী লীগ।

গত শনিবার দলীয় সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে তফসিল হওয়া তিন আসনের (গাইবান্ধা-৩, ঢাকা-১০ ও বাগেরহাট-৪) মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। পরদিন সোমবার থেকে শূন্য হওয়া অন্য দুটি আসন (যশোর-৬, বগুড়া-১) এবং চট্টগ্রাম সিটি নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে ক্ষমতাসীন দল। শুক্রবার ছিল মনোনয়ন বিক্রি ও জমাদানের শেষ দিন।

চসিকে প্রার্থী যারা : চট্টগ্রাম সিটি নির্বাচনে (চসিক) নৌকার ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন ও সাবেক প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নগর আওয়ামী লীগের সহসভাপতি নুরুল ইসলাম বিএসসি ও সাবেক মেয়র মঞ্জুরুল আলম। এছাড়া আরও ১৭ জন দলীয় মনোনয়ন জমা দিয়েছেন।

তারা হলেন- রেজাউল করিম চৌধুরী, খোরশেদ আলম, মুজিবর রহমান, আলতাফ হোসেন চৌধুরী, আবদুস সালাম, মেজর (অব.) ইমদাদুল ইসলাম, মো. ইনসান আলী, মোহাম্মাদ ইউনুস, মো. হেলাল উদ্দিন চৌধুরী, সেলিনা খান, রেখা আলম, একেএম বেলায়েত হোসেন, মো. মাহাবুবুল আলম, এরশাদুল আমিন, মনোয়ার হোসেন ও দীপক কুমার পালিত। এছাড়া চসিকের ৪১ ওয়ার্ডে কাউন্সিলর পদে দলীয় আবেদন ফরম জমা দিয়েছেন ৪০৫ জন।

ঢাকা-১০ আসন : ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে মেয়র পদে নৌকার মনোনয়ন পেয়ে আসনটি ছেড়ে দেন ব্যারিস্টার ফজলে নূর তাপস। রাজধানীর গুরুত্বপূর্ণ এ আসনে শেষ দিন শুক্রবার দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ সাঈদ খোকন।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনও নৌকার মনোনয়ন চেয়েছেন। আরও আটজন এ আসনে দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন। তারা হলেন- মেজর (অব.) ইয়াদ আলী ফকির, অ্যাডভোকেট বশির, আদম তমিজী হক, ড. আবদুল ওয়াদুদ, মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, কুদ্দুসুর রহমান, এএসএম কামরুল আহসান ও কাজী মোর্শেদ হোসেন কামাল।

গাইবান্ধা-৩ আসন : গত ২৭ ডিসেম্বর আওয়ামী লীগের এমপি ইউনুস আলী সরকার মারা গেলে আসনটি শূন্য হয়। এ আসনে দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি। এ আসনে নৌকার মনোনয়ন চাচ্ছেন আরও ২৪ জন।

তারা হলেন- শাহ ইয়াকুব উল আজাদ, মাহমুদুল হক, একেএম মোকছুদ চৌধুরী, মফিজুল হক সরকার, ফজলুল করিম, ওমর ফারুখ, আজিজার রহমান খান বিএসসি, গোপাল চন্দ্র বর্মণ, মোছা. রেহেনা বেগম, তামান্না শারমিন, তোফাজ্জল হোসেন, এমএস রহমান, আবু বক্কার প্রধান, শাহারিয়া খান, জরিদুল হক, আমিনুল ইসলাম, মো. সাদ্দাম হোসেন, মাজেদার রহমান দুলু, নুরুল ইসলাম প্রধান, দিলারা খন্দকার, শাহাদত রাজা, মতিয়ার রহমান ও মো. সাঈদ রেজা।

যশোর-৬ আসন : গত ২০ জানুয়ারি ইসমত আরা সাদেকের মৃত্যুর পর আসনটি শূন্য হয়। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন কিংবদন্তি নায়িকা শাবানার স্বামী ওয়াহিদ সাদেক। এছাড়া প্রয়াত এমপি ইসমত আরা সাদেকের মেয়ে নওরীন সাদেক এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদারও মনোনয়নপ্রত্যাশী।

আরও ১০ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। তারা হলেন- শেখ আবদুর রফিক, আবদুল মান্নান, এইচএম আমির হোসেন, তাপস কুমার দাস, হোসাইন মোহাম্মদ ইসলাম, শ্যামল সরকার, শেখ আবদুল ওহাব, মো. কামরুজ্জামান, তানভীর আহম্মেদ বিপু ও জয়দেব নন্দী।

বাগেরহাট-৪ আসন : গত ১০ জানুয়ারি মারা যান বাগেরহাট-৪ আসনের এমপি ডা. মোজাম্মেল হোসেন। এ আসনে দলীয় মনোনয়ন চান আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য আমিরুল আলম মিলন। সাবেক অতিরিক্ত আইজিপি আবদুর রহিম খানও এ আসনের মনোনয়ন চেয়েছেন।

এছাড়া আওয়ামী লীগের উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক মিজানুর রহমান জনিও ফরম জমা দিয়েছেন। এছাড়া অন্য যারা মনোনয়ন ফরম জমা দিয়েছেন তারা হলেন- প্রবীর রনজন হালদার, নকিব নাজিব, ইসমত আরা শিরিন চৌধুরী, মোশারফ হোসেন, এসএম রাজু, জামিল হোসাইন, বদিউজ্জামান সোহাগ ও এসএম মনিরুল ইসলাম।

বগুড়া-১ আসন : ১৮ জানুয়ারি আবদুল মান্নান মারা গেলে আসনটি শূন্য হয়। এ আসনে আওয়ামী লীগ থেকে টানা তিনবার এমপি হয়েছিলেন আবদুল মান্নান। এই আসনে তার স্ত্রী সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহদারা মান্নান দলীয় মনোনয়ন পেতে ফরম জমা দিয়েছেন।

আরও ১৮ জন নৌকা চেয়ে ফরম জমা দিয়েছেন। তারা হলেন- মোজাহিদুল ইসলাম বিল্পব, জাহাঙ্গীর আলম, জিয়াউর রহমান শেখ, সিদ্দিকুর রহমান, ডা. মকবুলুর রহমান, রেজাউল করিম মন্টু, আবদুর রাজ্জাক, এসএম খাবীরুজ্জামান, জাকির হোসেন, ছালের উদ্দিন, আবুল কালাম আজাদ, রেজাউল করিম মন্টু, অ্যাডভোকেট মোনতাজুর রহমান মন্টু, শাহজাহান আলী, আলমগীর শাহী, মো. আছালত জামান, আনছার আলী ও অ্যাডভোকেট ফজলুল হক সবুজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×