একদিনে ৬২৪ জনের মৃত্যু

করোনায় মৃত্যুর মিছিল এবার ফ্রান্সেও

এপ্রিলের প্রথম ১৫ দিন আরও কঠিন : প্রধানমন্ত্রী ফিলিপ্পে

  যুগান্তর ডেস্ক ৩০ মার্চ ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছবি: ফ্রান্স টোয়েন্টিফোর

প্রাণঘাতী করোনাভাইরাসে ইতালি ও স্পেনের পর ইউরোপের আরেক দেশ ফ্রান্সেও মৃত্যুর মিছিল শুরু হয়েছে। রোববার একদিনে করোনায় দেশটিতে ৬২৪ জন মারা গেছেন। খবর এএফপির।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারস ডট ইনফো’র হিসাব অনুযায়ী- করোনায় ফ্রান্সে মোট ২ হাজার ৬০৬ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩৭ হাজার ৫৭৫ জন। এ সময় ৭ হাজার ২০২ জন সুস্থ হয়েছেন। শনিবার ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, করোনা আক্রান্তদের সেবা দিতে দেশজুড়ে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার।

করোনা মোকাবেলায় সরকারের কৌশল সংক্রান্ত রূপরেখা নিয়ে স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরানকে নিয়ে প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ্পে সংবাদ সম্মেলনে বলেন, ‘আমি খোলাসা করে কিছু বিষয় বলতে চাই। এই লড়াইয়ের সবেমাত্র শুরু। এপ্রিলের প্রথম ১৫ দিন আরও কঠিন হবে। পরের ১৫ দিনে তা কমতে শুরু করবে।’

সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাস আতঙ্কে ভুগছে গোটাবিশ্ব। এখন পর্যন্ত করোনাভাইরাসের সঠিক কোনো টিকা বা ওষুধ আবিষ্কার হয়নি। তবে এ ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিশ্বের গবেষক ও চিকিৎসকরা। এদিকে দক্ষিণ ফ্রান্সের মার্সাই শহরের একদল গবেষক এক মাস থেকে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ওপর ম্যালেরিয়া রোগের ওষুধ (ক্লোরোকুইন) প্রয়োগ করে সফল হন।

এ গবেষক দলের প্রধান সংক্রামক রোগ বিশেষজ্ঞ প্রফেসর দিদিয়ার রাউলত জানান, ২৪ জন করোনায় আক্রান্ত রোগীদের নিয়ে পরীক্ষামূলক ব্যবহার শুরু করেছিলেন আর তাতে আশ্চর্যজনক ফল পেয়েছেন। ফ্রান্সের মেডিকেল সংক্রান্ত সর্বোচ্চ কমিশন বলেছে, রোগীর অবস্থা আশঙ্কাজনক হলে এ চিকিৎসা দেয়া যেতে পারে। ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী ওলিভিয়ার ভেরন বলেছেন, এ ওষুধ কেবল গুরুতর রোগীদের জন্য প্রয়োগের অনুমোদন দেয়া হয়েছে। তবে কোনো ফার্মেসি কোভিড-১৯ এর জন্য এ ওষুধ বিক্রয় করতে পারবে না।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত