ঢাকার বেশিরভাগ বিদেশি মিশনে ভিসা বন্ধ

  যুগান্তর রিপোর্ট ৩০ মার্চ ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে ভিসা কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রেখেছে ঢাকার বেশিরভাগ বিদেশি মিশন। তবে কোনো কোনো মিশন জরুরি ক্ষেত্রে ভিসা দিচ্ছে।

কূটনৈতিক সূত্রে জানা যায়, ঢাকার যুক্তরাষ্ট্র, ভারত, জার্মান, মিসর, সুইডেন, ডেনমার্ক, সৌদি আরব, মালয়েশিয়া ও থাইল্যান্ড মিশন ভিসা নেয়ার ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করেছে।

কোনো কোনো মিশন সাময়িকভাবে ভিসা প্রদান কার্যক্রম বন্ধ করেছে। এছাড়া ঢাকা থেকে ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, স্লোভেনিয়া, পোল্যান্ড ও বেলজিয়ামের ভিসা সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে।

একই সঙ্গে কনস্যুলার সেবাও সীমিত করেছে মিশনগুলো। করোনাভাইরাসের কারণে ২১ মার্চ ঢাকার মার্কিন দূতাবাস থেকে সব ধরনের নিয়মিত ইমিগ্র্যান্ট ও নন-ইমিগ্র্যান্ট ভিসা অ্যাপয়েন্টমেন্ট বাতিল করা হয়েছে।

তবে জরুরি প্রয়োজনে যুক্তরাষ্ট্রে সফর করতে চাইলে ভিসা অ্যাপয়েন্টমেন্টের জন্য আবেদন করা যাবে। ১৩ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা প্রদান কার্যক্রম বন্ধ রেখেছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

তবে কূটনৈতিক, অফিসিয়াল, জাতিসংঘ-আন্তর্জাতিক সংস্থা, কর্মসংস্থান ও প্রকল্প ভিসা এর আওতার বাইরে রয়েছে। একই কারণে ২৭ ফেব্রুয়ারি থেকে সৌদি আরব ওমরাহ ও ভ্রমণ ভিসা বন্ধ রেখেছে।

এদিকে ঢাকার মিসরের দূতাবাস ৩১ মার্চ থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত ও জার্মান দূতাবাস ২৩ মার্চ থেকে ভিসা প্রদান কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রেখেছে। জার্মান কনস্যুলার সেকশন ২৫ মার্চ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখা হয়েছে।

১৮ মার্চ থেকে ৩০ দিনের জন্য ঢাকার সুইডেন দূতাবাস ভিসা প্রদান কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রেখেছে। এই দূতাবাস ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, স্লোভেনিয়া, পোল্যান্ড ও বেলজিয়ামের ভিসা প্রদান করে থাকে।

২১ মার্চ থেকে ঢাকার ডেনমার্ক দূতাবাস সাময়িকভাবে ভিসা প্রদান কার্যক্রম স্থগিত রেখেছে। তবে জরুরি প্রয়োজনে ১৪ এপ্রিলের মধ্যে ডেনমার্ক যাওয়ার প্রয়োজন হলে দূতাবাসে যোগাযোগ করে ভিসা আবেদন করা যাবে।

মালয়েশিয়া হাইকমিশন ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ভিসা প্রদান কার্যক্রম বন্ধ রেখেছে।

একই সঙ্গে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত হাইকমিশন বন্ধ রয়েছে। ২২ মার্চ থেকে বাংলাদেশি নাগরিকদের ভিসা নেয়ার ক্ষেত্রে হেলথ সার্টিফিকেট ও এক লাখ মার্কিন ডলারের স্বাস্থ্য বীমা করার শর্ত দিয়েছে থাইল্যান্ড দূতাবাস।

বাংলাদেশের সঙ্গে চীন ছাড়া সব দেশের ফ্লাইট বন্ধ রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সাংবাদিকদের বলেন, ঢাকার বিভিন্ন মিশনের ভিসা বন্ধের বিষয়টি তাদের সিদ্ধান্ত। এখন একটি বিশেষ জরুরি অবস্থার মধ্য দিয়ে আমরা চলছি।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত