বিশ্বনেতাদের প্রতি ১শ’ সংস্থার আহ্বান

উন্নয়নশীল দেশের ঋণ মওকুফ করুন

  যুগান্তর ডেস্ক ০৮ এপ্রিল ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাস মহামারীর সংক্রমণে বিপর্যস্ত বিশ্বের প্রায় সব দেশ। দরিদ্র ও উন্নয়নশীল দেশের অর্থনীতিসহ বিভিন্ন খাতে এটির প্রভাব পড়বে দীর্ঘমেয়াদে। এ অবস্থায় উন্নয়নশীল দেশগুলোর চলতি বছরের ঋণ পরিশোধ মওকুফ করার আহ্বান জানিয়েছে শতাধিক আন্তর্জাতিক সংস্থা। খবর বিবিসি।

অক্সফাম ও অ্যাকশনএইড ইন্টারন্যাশনালসহ বড় দাতব্য সংগঠনগুলো মঙ্গলবার বিশ্বনেতা ও প্রধান কেন্দ্রীয় ব্যাংকগুলোর প্রতি দেশগুলোকে ঋণ থেকে পরিত্রাণে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বের দরিদ্রতম দেশগুলো করোনাভাইরাসের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় হিমশিম খাচ্ছে। এ অবস্থায় বিশ্ব নেতাদের ছাড়ের মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। ইতোমধ্যে অক্সফাম এবং অ্যাকশনএইড ইন্টারন্যাশনাল চলতি বছর ২ হাজার ৫০০ কোটি ডলারের বেশি ঋণ মওকুফের ঘোষণা দিয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থাগুলোর সংগঠন ‘জুবলি ডেবিট ক্যাম্পেইন’ নেতৃত্বে ঋণ মওকুফের আহ্বানটি এমন সময় জানানো হল যখন একদিন পর বিশ্বের বৃহত্তম এবং দ্রুত বর্ধনশীল অর্থনীতির ‘জি-২০’ গ্রুপের ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জুবলি ডেবিট ক্যাম্পেইনের পরিচালক সারা-জেইন ক্লিফটন এক বিবৃতিতে বলেন, ‘করোনাভাইরাসের প্রভাবে উন্নয়নশীল দেশগুলোর অর্থনীতি অভূতপূর্ব বিপর্যয়ের মুখোমুখি এবং একই সঙ্গে স্বাস্থ্য খাতে জরুরি অবস্থা মোকাবেলা করছে।

আইএমএফ এবং বিশ্বব্যাংকের ঋণ পরিশোধের স্থগিতাদেশ এখন দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোর অর্থ সাশ্রয় সহায়তা করবে। আন্তর্জাতিক সংস্থাগুলো এখনই ঋণের কিস্তি ও সুদ মওকুফে ব্যবস্থা নেয়া উচিত। এর মধ্যে বেসরকারি ঋণদাতাদেরও এ সুবিধা প্রদানের বিষয়ে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে সংস্থাগুলো।

পরিসংখ্যান বলছে, বিশ্বের দরিদ্রতম ৬৯টি দেশকে চলতি বছর বিভিন্ন সরকার এবং আন্তর্জাতিক দাতা সংস্থার ১ হাজার ৯৫০ কোটি ডলার এবং বেসরকারি ঋণদাতাদের ৬০০ কোটি ডলার ঋণ সুদসহ প্রদান করতে হবে।

করোনায় ক্ষতিগ্রস্ত দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোর জন্য ইতোমধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ৫ হাজার কোটি ডলার এবং বিশ্বব্যাংক ১ হাজার ৪ কোটি ডলারের জরুরি অর্থ সহায়তা তহবিল ঘোষণা করেছে। আইএমএফ দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা সম্পন্ন দেশগুলোতে এই মহামারীর ক্ষয়ক্ষতি মোকাবেলায় এ সহায়তা প্রদানের লক্ষ্য ঠিক করেছে। বিশ্বব্যাংকের অর্থায়নের লক্ষ্য উন্নয়নশীল দেশগুলোতে ভাইরাসটির স্বাস্থ্য এবং আর্থিক ক্ষয়ক্ষতির প্রভাব মোকাবেলা করা।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত