ভার্চুয়াল বিদ্যুৎ কেন্দ্র!

  যুগান্তর ডেস্ক ২৩ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভার্চুয়াল বিদ্যুৎ কেন্দ্র!

অস্ট্রেলিয়ায় সাড়ে ৬ হাজার বাড়ির সমন্বয়ে একটি ‘ভার্চুয়াল বিদ্যুৎ কেন্দ্র’ তৈরি করা হয়েছে। এটিকে বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল বিদ্যুৎ কেন্দ্র বলা হচ্ছে। ভবিষ্যতে এ প্রকল্পে যোগ দেবে ৫০ হাজার বাড়ি। ‘ভার্চুয়াল বিদ্যুৎ কেন্দ্র’ বিষয়ে অনেকেরই ধারণা নেই।

এটি মূলত সৌরশক্তিসহ একাধিক উৎস থেকে স্থিতিশীল বিদ্যুৎ পাওয়ার উপায়। প্রকল্পের প্রতিটি বাড়িতে সৌরশক্তি আহরণের জন্য সৌর প্যানেল বসানো হয়েছে। এছাড়া প্রতিটি বাড়িতেই যুক্ত করা হয়েছে মার্কিন নির্মাতা টেসলার ব্যাটারি ও সংযুক্ত পাওয়ার ইউনিট। প্রতিটি বাড়ি অন্যদের সঙ্গে সংযুক্ত গ্রিডের মাধ্যমে।

কোনো বাড়ির উৎপাদিত বাড়তি বিদ্যুৎ তারা মূল গ্রিডে পাঠিয়ে দেয়। এরপর এ গ্রিডের বিদ্যুৎ অন্যরা অর্থ দিয়ে ব্যবহার করে। এদিকে বিদ্যুৎ যারা উৎপাদন করে গ্রিডে পাঠায়, তারাও মিটারের মাধ্যমে সেজন্য অর্থ পায়।

দক্ষিণ অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, এ ভার্চুয়াল বিদ্যুৎ কেন্দ্র ব্যবহার করে তারা প্রতিটি বাড়িতে যেমন বিদ্যুৎ নিশ্চিত করতে পারবে, তেমন এ বিদ্যুৎ অন্যরাও ব্যবহার করতে পারবে। এতে সে এলাকায় একটি স্থিতিশীল বিদ্যুতের উৎস নিশ্চিত হচ্ছে।

অস্ট্রেলিয়ার দক্ষিণাংশে বিদ্যুৎ সংকট বেশ প্রকট। তবে চার বছরের এ প্রকল্প সম্পন্ন হলে বিদ্যুৎ সংকট আর থাকবে না বলেই আশা করছে অস্ট্রেলিয়া।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter