স্বাস্থ্যবিধি না মানায় ঢাকা ও বগুড়ায় ২ বিপণিবিতান বন্ধ

  যুগান্তর রিপোর্ট ও বগুড়া ব্যুরো ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাস মহামারীর সংক্রমণ রোধে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ না করায় রাজধানী ও বগুড়ায় দুই বিপণিবিতান বন্ধ করে দিয়েছে প্রশাসন। বুধবার দুপুর ১২টার দিকে ঢাকার এলিফ্যান্ট রোডে সানরাইজ প্লাজা বন্ধ করে দিয়েছে পুলিশ। এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার এইচএম আজিমুল হক।

তিনি জানান, সরকারের নির্দেশনা অনুযায়ী সুরক্ষামূলক ব্যবস্থা না থাকায় সানরাইজ মার্কেট বন্ধ করে দেয়া হয়েছে। গত দু’দিন মার্কেট পরিদর্শনে গিয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ এবং স্প্রে ট্যানেল বসানোর জন্য মার্কেট কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়। বুধবার গিয়ে দেখা যায়, কর্তৃপক্ষ অনুরোধ মানার প্রতিশ্রুতি দিয়েও তা রাখেনি। তাই করোনাভাইরাসের সংক্রমণ রোধে জননিরাপত্তায় সানরাইজ প্লাজা বন্ধ করা হয়।

এই পুলিশ কর্মকর্তা আরও জানান, মার্কেট কর্তৃপক্ষ বা ব্যবসায়ীরা স্প্রে ট্যানেল স্থাপন এবং সরকারের নির্দেশনা অনুসারে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করলে পুনরায় দোকান খুলতে পারবেন।

বগুড়া ব্যুরো জানায়, করোনাভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে না চলায় জেলা শহরের নিউমার্কেট বন্ধ ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ বুধবার বেলা ১২টায় এ নির্দেশ দেন। এ মার্কেটে ব্যবসায়ী ও ক্রেতা কেউই নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলেননি। মঙ্গলবার শহরের অভিজাত জলেশ্বরীতলায় এক পরিবারের সাত সদস্য ও পুলিশ লাইন্সের চার পুলিশ আক্রান্ত হন। এ নিয়ে সচেতন জনগণের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়।

একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট বুধবার সকালে বগুড়ার বৃহত্তর নিউমার্কেট পরিদর্শন করেন। তিনি ক্রেতা ও বিক্রেতাকে স্বাস্থ্যবিধি অগ্রাহ্য করতে দেখেন। বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হলে তিনি বেলা ১২টার দিকে অনির্দিষ্টকালের জন্য নিউমার্কেট বন্ধ ঘোষণা করেন। জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ জানান, স্বাস্থ্যবিধি মেনে না চলায় অনির্দিষ্টকালের জন্য নিউমার্কেট বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে অন্যান্য মার্কেট ও শপিং মলের দিকে নজরদারি করা হচ্ছে। সেখানে স্বাস্থ্যবিধি অমান্য করা হলে বন্ধ করে দেয়া হবে। খোঁজ নিয়ে জানা গেছে, জেলা প্রশাসন এক উপজেলা থেকে অন্য উপজেলা ও এক জেলা থেকে অন্য জেলায় যাতায়াত নিষেধ করলেও তা কেউ মানছেন না। শহরে মার্কেটে আসা জনগণের অধিকাংশই বিভিন্ন উপজেলার। জেলা প্রশাসন বুধবার দুপুর থেকে বগুড়া নিউমার্কেট বন্ধ ঘোষণা করলেও এর চাপ অন্যান্য শপিং মল ও মার্কেটে পড়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সাধারণ ছুটিতেও ঈদকে সামনে রেখে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে বেশ কিছু শর্তে সরকার ১০ মে থেকে বিপণিবিতান খোলার অনুমতি দিয়েছে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত