জাতিসংঘ অধিবেশন

এবার বিশ্বনেতাদের মিলিত হওয়ার সম্ভাবনা নেই

মহাসচিব গুতেরেস

  যুগান্তর ডেস্ক ১৫ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফাইল ছবি

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় আগামী সেপ্টেম্বরে বিশ্বনেতাদের মিলিত হওয়ার সম্ভাবনা নেই। তবে বিকল্প উপায়ে অধিবেশন আয়োজনের চিন্তা-ভাবনা করা হচ্ছে।

উল্লেখ্য, জাতিসংঘের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতি বছর নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে বার্ষিক সাধারণ অধিবেশন বসে। জাতিসংঘ অধিবেশন কখনও বাতিল হয়নি। তবে অধিবেশন দু’বার পেছানো হয়েছে। খবর এএফপির।

ফ্রান্সের সাপ্তাহিক ম্যাগাজিন প্যারিস-ম্যাচকে দেয়া এক সাক্ষাৎকারে জাতিসংঘ মহাসচিব গুতেরেস বলেন, এবারের অধিবেশন করার ক্ষেত্রে সম্ভাব্য ডিজিটাল প্রযুক্তির ‘বিভিন্ন বিকল্পের’ কথা ভাবা হচ্ছে। বিকল্পগুলো সদস্য দেশগুলোর কাছে উপস্থাপন করা হবে।

বৃহস্পতিবার ম্যাগাজিনটি প্রকাশিত হয়েছে। জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অধিবেশন ভিডিও কনফারেন্সের মাধ্যমে করা হতে পারে বলে জাতিসংঘের অনেক দূত ইঙ্গিত দিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে এক রাষ্ট্রদূত বলেন, করোনার কারণে বিশ্বে একটি নজিরবিহীন পরিস্থিতির সৃষ্টি হওয়ায় এবারের অধিবেশনে বিশ্বনেতাদের সরাসরি উপস্থিতির বিষয়টিকে খুব বেশি গুরুত্ব দেয়া হচ্ছে না।

তিনি বলেন, করোনাভাইরাস নির্মূল করা না গেলে ম্যানহাটনে কীভাবে বিশাল জনসমাবেশের আয়োজন করা হবে- তা ভেবে তিনি কূলকিনারা করতে পারছেন না।

যুক্তরাষ্ট্রে করোনা উৎপত্তিস্থল নিউইয়র্ককে লকডাউন আরোপ করায় মধ্য মার্চ থেকে জাতিসংঘ কর্মকর্তা ও কূটনীতিকরা বাসা থেকে অফিসের দায়িত্ব পালন করছেন। তবে জাতিসংঘ সদর দফতর ভবনটি টেকনিক্যাল কারণে খোলা রাখা হয়েছে। সেখানে একেবারে হাতেগোনা কিছু লোক কাজ করছেন।

কেননা সেখান থেকে নিরাপত্তা পরিষদ ও সাধারণ অধিবেশন দুটোকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করতে হচ্ছে। কাজের এমন ধরন জুনের শেষ নাগাদ পর্যন্ত বাড়ানো হয়েছে।

জানা গেছে, ১৯৪৫ সালে প্রতিষ্ঠার পর জাতিসংঘের অধিবেশন কখনও বাতিল করা হয়নি। তবে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলা এবং ১৯৬৪ সালে অভ্যন্তরীণ আর্থিক সংকটে জাতিসংঘ অধিবেশন মাত্র দু’বার পিছিয়ে দেয়া হয়েছিল।

প্রতি বছর ১৫ সেপ্টেম্বর থেকে জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশন শুরু হয়।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত