জুমায় রাজধানীর মসজিদগুলোতে মুসল্লিদের ভিড়

  যুগান্তর রিপোর্ট ১৬ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বায়তুল মোকাররম মসজিদে জুমার নামাজ। ছবি: স্টার মেইল

বিধিনিষেধ শিথিলের পর পবিত্র রমজান মাসের তৃতীয় জুমার নামাজে রাজধানীর মসজিদগুলোতে ছিল মুসল্লিদের ভিড়। শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররসহ বেশির ভাগ মসজিদে আজানের অনেক আগে থেকে ছিল মুসল্লিদের দীর্ঘ লাইন। তবে মসজিদের ভেতরে ও বাইরে নামাজ আদায়ে সামাজিক দূরত্ব মানা হয়েছে।

মসজিদগুলোতে সঠিক শারীরিক দূরত্ব মেনে এক কাতার বাদ দিয়ে নামাজ আদায় করা হয়। খুতবা ও কেরাতও সংক্ষিপ্ত করা হয়। তবে হাত ধোয়াসহ শরীরের তাপমাত্রা পরিমাপের ক্ষেত্রে কিছু কিছু স্থানে অব্যবস্থাপনার অভিযোগ করেছেন মুসল্লিরা।

এদিকে, নামাজের পর অনেক মসজিদের সামনের রাস্তায় মুসল্লিদের ভিড় করতে দেখা গেছে। সেখানে সঠিকভাবে শারীরিক দূরত্বের নিয়ম মানেননি অনেকে। গা ঘেঁষে পাশাপাশি দাঁড়িয়ে তাদের গল্পগুজব করতে দেখা গেছে।

বেলা সাড়ে ১২টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ফটক খুলে দেয়া হয়। এর আগে জীবাণুনাশক ছিটানোর কথা থাকলেও মুসল্লিদের প্রবেশের পর তোড়জোড় চোখে পড়ে। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে মুসল্লিরা নামাজ আদায় করেন। নামাজ শেষে মোনাজাতে করোনা মহামারী থেকে রক্ষা পেতে মহান আল্লাহর কাছে প্রার্থনা করা হয়।

সরেজমিন দেখা গেছে, রাজধানীর সাইন্সল্যাব মোড়ের জামে মসজিদের সামনের রাস্তায় অনেক মুসল্লি জুমার নামাজ আদায় করেন। তাদের অনেকে বাসা থেকে জায়নামাজ নিয়ে আসেন। অনেকে আবার পত্রিকার কাগজ বিছিয়ে নামাজ আদায় করেন। তবে নামাজ শেষে রাস্তাজুড়ে মুসল্লিদের ভিড় দেখা গেছে।

শুধু সাইন্সল্যাব নয় আজিমপুর, সূত্রাপুর, যাত্রাবাড়ী, মিরপুর, গোলাপবাগ, মালিবাগসহ রাজধানীর অনেক এলাকায় মসজিদের বাইরে রাস্তায় পাটি বিছিয়ে মুসল্লিদের নামাজ আদায় করতে দেখা গেছে।

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ রোধে ৬ এপ্রিল সর্বসাধারণকে ইবাদত বা উপাসনা নিজ নিজ বাড়িতে পালনের নির্দেশ দিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। নির্দেশনায় বলা হয়, মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মোয়াজ্জিন ও খাদেম মিলে পাঁচ ওয়াক্তের নামাজে সর্বোচ্চ পাঁচজন এবং জুমার জামাতে সর্বোচ্চ ১০ জন শরিক হতে পারবেন।

এরপর ২৩ এপ্রিল আরেক আদেশে রমজানে মসজিদে তারাবির জামাতে দু’জন হাফেজ, ইমাম, খাদেমসহ সর্বোচ্চ ১২ জনের অংশগ্রহণের সীমা ঠিক করে দেয় মন্ত্রণালয়। এর প্রায় এক মাসের মাথায় ৭ মে ১২ দফা শর্তসাপেক্ষে মসজিদে জামাতে নামাজ আদায়ের অনুমতি দেয়া হয়।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত