১১ হাজার ৫০০ বছর আগের শিশুর ডিএনএতে নতুন তথ্য

  যুগান্তর ডেস্ক ০৫ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাশিয়া

রাশিয়ার আলাস্কায় খুঁজে পাওয়া বরফ যুগের মানবশিশুর ডিএনএ টেস্টে আমেরিকার প্রথম জনবসতি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে। ডিএনএ টেস্টের ফলাফলে জানা গেছে, ১১ হাজার ৫০০ বছর আগেকার ওই শিশুটির গঠনাকৃতি আধুনিক নেটিভ আমেরিকানদের সঙ্গে মিল আছে। গবেষণায় বিজ্ঞানীরা জানতে পেরেছেন, ওই শিশুটির বয়স ছিল ৬ সপ্তাহ। শিশুটির কঙ্কাল পাওয়া যায় ২০১৩ সালে আলাস্কার সান-রিভার প্রত্নতত্ত্ব সাইটে। গবেষণায় ধরা পড়েছে, মৃত্যুর পর কবর দেয়ার মতো করেই পাথর আর বালি দিয়ে ঢেকে শিশুটিকে সৎকার করা হয়েছিল।

আলাস্কায় পাওয়া এ কঙ্কালটি ওই এলাকার সবচেয়ে প্রাচীন জনপদের মানুষের বলে মনে করা হচ্ছে। গবেষকরা মনে করছেন, যেহেতু নেটিভ আমেরিকানদের গঠনাকৃতির সঙ্গে এ জনগোষ্ঠীর মিল পাওয়া গেছে, সেহেতু ওই শিশুটির ডিএনএ টেস্ট আমেরিকার আদিবাসীদের ব্যাপারে ব্যাপক ধারণা দেবে। সম্ভবত আমেরিকা থেকে ওই জনগোষ্ঠীটি সাইবেরিয়ার দিকে স্থানান্তরিত হয়েছিল।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter