পেন্টাগনের রিপোর্ট

তালেবানদের সমর্থন দিয়ে যাচ্ছে পাকিস্তান

  যুগান্তর ডেস্ক ২৩ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

তালেবান ও হাক্কানী নেটওয়ার্ককে সমর্থন দিয়ে যাচ্ছে পাকিস্তান। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের সর্বশেষ প্রকাশিত রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। সোমবার জানুয়ারি-মার্চ ত্রৈমাসিক রিপোর্টটি প্রকাশিত হয়।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের উদ্দেশ্যে ২৯ ফেব্রুয়ারি আমেরিকা ও তালেবান গোষ্ঠীর মধ্যে সম্পাদিত চুক্তির পর প্রথমবার তালেবানদের নিয়ে কোনো রিপোর্ট প্রকাশ করল পেন্টাগন। এতে আরও বলা হয়েছে, আফগানিস্তানে ভারতীয় প্রভাব দূর করতে তালেবান ও হাক্কানী নেটওয়ার্ককে আশ্রয়-প্রশ্রয় দিয়ে যাচ্ছে পাকিস্তান।

রিপোর্টে বলা হয়, ইসলামাবাদ আফগান তালেবানকে শান্তি আলোচনায় অংশ নিতে উৎসাহিত করেছে, তবে এই জঙ্গি গোষ্ঠীকে সহিংসতা থেকে বিরত রাখতে তেমন কোনো চাপ প্রয়োগ করেনি। পাকিস্তানের নেতারা বারবার ওয়াশিংটনকে আশ্বাস দিয়েছিল যে, তারা আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতার পক্ষে।

এতে বলা হয়েছে, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ভারতীয় প্রভাব হঠিয়ে উদ্দেশ্যপ্রণোদিত পরিকল্পনা তৈরি করছে ইসলামাবাদ।

বহুদিন ধরেই পাক সেনাবাহিনীর সঙ্গে তালেবান ও তাদের শাখা সংগঠন হাক্কানী নেটওয়ার্কের ঘনিষ্ঠতার অভিযোগ তুলছে ভারত ও আফগানিস্তান। অভিযোগ, অধিকাংশ তালেবান নেতা ও তাদের পরিবার পাকিস্তানের কোয়েটা শহরে বেশ কিছুকাল ধরে বসবাস করছেন।

সম্প্রতি আফগানিস্তানে বিশেষ মার্কিন দূত জালমে খালিজাদ সে দেশে শান্তি প্রতিষ্ঠার উদ্দেশে তালেবানদের সঙ্গে ভারত সরকারের আলোচনার উদ্যোগ নিয়েছেন। তবে সেই আবেদনের পরিপ্রেক্ষিতে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি ভারত।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত