জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী

ঝড়-মহামারী মোকাবেলা করেই এগোতে হবে

অনির্দিষ্টকালের জন্য আয়-রোজগারের পথ বন্ধ করে রাখা সম্ভব নয় * সংকট না কাটা পর্যন্ত আমি এবং আমার সরকার আপনাদের পাশে থাকবে

  যুগান্তর রিপোর্ট ২৯ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঝড়-ঝঞ্ঝা-মহামারী আসবে। এগুলো মোকাবেলা করেই আমাদের সামনে এগিয়ে যেতে হবে। যেকোনো দুর্যোগ মোকাবেলায় প্রয়োজন জনগণের সম্মিলিত প্রচেষ্টা।

সংকট যত গভীরই হোক জনগণ ঐক্যবদ্ধ থাকলে তা উৎরানো কোনো কঠিন কাজ নয়, যা আপনারা আবারও প্রমাণ করেছেন। আপনাদের সহযোগিতা এবং সমর্থনে আমরা করোনাভাইরাস মহামারীর আড়াই মাস অত্যন্ত সফলতার সঙ্গে মোকাবেলা করতে সমর্থ হয়েছি।

ঈদুল ফিতরের আগের দিন (রোববার) জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ কথা বলেন।

কোভিড-১৯ পরিস্থিতিতে জনগণের সহায়তায় সরকারের বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যত দিন পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক না হবে, তত দিন এসব কর্মসূচি অব্যাহত থাকবে।

বাংলাদেশ টেলিভিশন, বেতারসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে এ ভাষণ সরাসরি সম্প্রচারিত হয়। ভাষণে প্রধানমন্ত্রী দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানান।

শেখ হাসিনা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পূর্বাভাসে বলা হচ্ছে করোনাভাইরাসের এই মহামারী সহসা দূর হবে না। কিন্তু জীবন তো থেমে থাকবে না। যত দিন না কোনো প্রতিষেধক টিকা আবিষ্কার হচ্ছে, তত দিন করোনাভাইরাসকে সঙ্গী করেই হয়তো আমাদের বাঁচতে হবে।

জীবন-জীবিকার স্বার্থে চালু করতে হবে অর্থনৈতিক কর্মকাণ্ড। তিনি বলেন, বিশ্বের প্রায় সব দেশই ইতোমধ্যে লকডাউন শিথিল করতে বাধ্য হয়েছে। কারণ অনির্দিষ্টকালের জন্য মানুষের আয়-রোজগারের পথ বন্ধ করে রাখা সম্ভব নয়।

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের পক্ষে তো নয়ই। সাইক্লোন আম্পানের আঘাতে জানমালের ক্ষয়ক্ষতিতে দুঃখ প্রকাশ করে লোকসানের পরিমাণ কমিয়ে আনতে সরকারের গৃহীত বিভিন্ন দ্রুত ও কার্যকরী পদক্ষেপের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। করোনার বিস্তাররোধে সরকারের পদক্ষেপ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যে আমরা চিকিৎসা সক্ষমতা অনেকগুণ বৃদ্ধি করেছি। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি খাতের উল্লেখযোগ্যসংখ্যক হাসপাতালকেও করোনাভাইরাস চিকিৎসায় সম্পৃক্ত করেছি।

প্রধানমন্ত্রীকে মোদির ঈদ শুভেচ্ছা : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোনে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ঈদের দিন (সোমবার) বিকালে টেলিফোন করে প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের জনগণকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানান মোদি। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নরেন্দ্র মোদি এবং ভারতের জনগণকে ঈদের শুভেচ্ছা জানান। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।

এদিকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে ফোন করে তার রাজনৈতিক জীবনের ৫০ বছর পূর্তি উপলক্ষে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে ফোনালাপে দুই নেতা উভয় দেশের জনগণের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের শুভেচ্ছা জানিয়েছেন।

ঈদের দিন সকালে রাজধানীর মোহাম্মদপুরে (মুক্তিযোদ্ধা টাওয়ার-১) শহীদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পুনর্বাসন কেন্দ্রে বসবাসরত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সদস্যদের জন্য তার শুভেচ্ছার নিদর্শন হিসেবে ফুল, ফল ও মিষ্টি পাঠান তিনি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত