সিএমপিতে চালু হচ্ছে প্লাজমা ব্যাংক

  চট্টগ্রাম ব্যুরো ৩০ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

গুরুতর করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা ব্যাংক তৈরি করছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। করোনা আক্রান্ত হয়ে যেসব পুলিশ সদস্য সুস্থ হয়েছেন তাদের নিয়েই তৈরি হচ্ছে এ ব্যাংক। এছাড়াও এই প্লাজমা ব্যাংকে নগরীর বাসিন্দা যারা করোনা থেকে সুস্থ হয়েছেন তাদেরও অন্তর্ভুক্ত করা হচ্ছে। সিএমপি কমিশনার মাহাবুবর রহমান এ উদ্যোগ নিয়েছেন।

সিএমপি সূত্র জানায়, প্লাজমা ব্যাংক তৈরির কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। প্রাথমিকভাবে করোনা থেকে সুস্থ হওয়া সিএমপির ৩৯ জন সদস্যকে এতে অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন যারা সুস্থ হবেন তাদেরও এখানে যুক্ত করা হবে। করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা থেরাপির বিষয়ে গুরুত্ব দিয়ে কাজ করছে সিএমপি।

এছাড়া চট্টগ্রাম নগরীতে বসবাসকারী যারা করোনা থেকে সুস্থ হয়েছেন তাদের একটি ডাটাবেজ তৈরি করতে সিএমপির প্রত্যেক থানায় নির্দেশনাও দিয়েছেন সিএমপি কমিশনার মাহাবুবর রহমান।

বিআইটিআইডি ল্যাবে ৩ দিনের জন্য করোনা পরীক্ষা বন্ধ : চট্টগ্রামে ল্যাব প্রধানসহ দু’জন করোনা আক্রান্ত হওয়ার পর ফৌজদারহাটের বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) তিনদিনের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শুক্রবার থেকে ল্যাবটি জীবাণুমুক্ত করার কাজ শুরু হয়।

সোমবার থেকে যথারীতি করোনার নমুনা পরীক্ষা করা হবে বলে চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানিয়েছেন। সিভিল সার্জন জানান, মঙ্গলবার বিআইটিআইডির ল্যাব প্রধান ডা. শাকিল আহমেদের করোনা পজেটিভ ধরা পড়ে। কয়েকজন টেকনেশিয়ানও আক্রান্ত হন। ফলে শুক্র, শনি ও রোববার সেখানে নমুনা পরীক্ষা হবে না। গত ২৬ মার্চ থেকে বিআইটিআইডি ল্যাবে করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষা শুরু হয়। বর্তমানে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে নমুনা পরীক্ষা চলছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত