নগদ অর্থ ও ত্রাণ বিতরণে অনিয়ম

চার চেয়ারম্যানসহ ১১ জনপ্রতিনিধি বরখাস্ত

  যুগান্তর রিপোর্ট ০৩ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

কর্মস্থলে অনুপস্থিত এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ অর্থ সহায়তা ও ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগে চার ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানসহ ১১ জনপ্রতিনিধিকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। বরখাস্তদের মধ্যে ছয় ইউপি সদস্য ও এক পৌর কাউন্সিলর রয়েছেন। স্থানীয় সরকার বিভাগ থেকে মঙ্গলবার এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়। করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরুর পর থেকে এ পর্যন্ত সারা দেশে ৮৫ জন জনপ্রতিনিধিকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার বরখাস্ত হওয়া ইউপি চেয়ারম্যানরা হলেন- কিশোরগঞ্জে নিকলী উপজেলার সিংপুর ইউপি চেয়ারম্যান মো. আনোয়ারুল হক, বাজিতপুর উপজেলার হালিমপুর ইউপি চেয়ারম্যান হাজী মো. কাজল ভূঁইয়া, বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউপি চেয়ারম্যান মো. শাহনেওয়াজ এবং নলটোনা ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীর। ইউপি সদস্যরা হলেন- ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মজলিশপুর ইউপির ২ নম্বর ওয়ার্ডের সদস্য হারিছ মিয়া এবং ৭ নম্বর ওয়ার্ডের সদস্য হাছান মিয়া, বরগুনা সদর উপজেলার নলটোনা ইউপির ৭ নম্বর ওয়ার্ডের সদস্য মো. হারুন মিয়া, ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মো. হানিফ এবং ১, ২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের সদস্য মোসা. রানী এবং ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের সদস্য ছাবিনা ইয়াসমিন (পলি)। এছাড়া চট্টগ্রাম জেলার বোয়ালখালী পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সোলাইমান বাবুল রয়েছেন।

প্রজ্ঞাপনগুলোতে উল্লেখ করা হয়, সিংপুর ইউপি চেয়ারম্যান আনোয়ারুল হক ও হালিমপুর ইউপি চেয়ারম্যান হাজী কাজল ভূঁইয়া ত্রাণ কাজে সহায়তা না করে সরকারি নির্দেশনা অমান্য করে কর্মস্থলে অনুপস্থিত ছিলেন। মজলিশপুর ইউপি ২ নং ওয়ার্ডের সদস্য হারিছ মিয়া এবং ৭ নং ওয়ার্ডের হাছান মিয়ার বিরুদ্ধে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ অর্থ সহায়তা কর্মসূচির তালিকা তৈরিতে ব্যাপক অনিয়মের অভিযোগ প্রমাণিত হয়েছে। এম বালিয়াতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শাহনেওয়াজের বিরুদ্ধে নিয়মবহির্ভূতভাবে মৎস্য ভিজিএফের চাল ৮০ কেজির স্থলে ৬০ কেজি প্রদান, তালিকার বাইরেও অন্যদের চাল দেয়াসহ দুই গ্রামপুলিশকে চাল দেয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে। নলটোনা ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীর ও ৭ নম্বর ওয়ার্ডের সদস্য হারুন মিয়া, ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মো. হানিফ, ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের সদস্য রানী এবং ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের সদস্য ছাবিনা ইয়াসমিনের (পলি) বিরুদ্ধে জেলেদের তালিকা প্রণয়নে অনিয়ম, ভুয়া টিপসইয়ের মাধ্যমে চাল উত্তোলন এবং চাল ওজনে কম দেয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে। অন্য প্রজ্ঞাপনে বলা হয়, বোয়ালখালী পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সোলাইমান বাবুলের বিরুদ্ধে মানবিক সহায়তা কার্যক্রমে অনিয়মের অভিযোগ প্রমাণিত হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত পৃথক ছয়টি প্রজ্ঞাপন মঙ্গলবার দুপুরে বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় পৌঁছেছে। এ ব্যাপারে বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ যুগান্তরকে বলেন, প্রজ্ঞাপনগুলো পেয়েছি। দুই ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান থেকে দুইজনকে দায়িত্ব দেয়া হবে। বরখাস্ত চেয়ারম্যানদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করে তাদের পাওয়া যায়নি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত