পলাতক আসামির সঙ্গে নামের মিল

খুলনার সেই সালাম ঢালীর কারাগারে থাকা নিয়ে রিট

  যুগান্তর রিপোর্ট ০৬ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাজাপ্রাপ্ত পলাতক এক আসামির সঙ্গে নামের কিছুটা মিল থাকায় খুলনার সালাম ঢালীর কারাগারে থাকার বৈধতা নিয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সুপ্রিমকোর্টের আইনজীবী শিশির মনির তার দ্রুত মুক্তি চেয়ে রোববার একটি রিট আবেদন করেছেন। এছাড়া মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র পৃথক একটি রিট করে।

শিশির মনির দৈনিক যুগান্তরে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট করেন। তিনি জানান, শফিজ উদ্দিনের ছেলে মো. আবদুস সালামের পরিবর্তে জেল খাটছেন মফিজ উদ্দিন ঢালীর ছেলে মো. সালাম ঢালী। গত ৩ জুলাই দৈনিক যুগান্তর পত্রিকার অনলাইন ভার্সনে ‘নামের মিল, আসল আসামির পরিবর্তে জেল খাটছেন মুদি দোকানি’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।

এ ঘটনা আমাদের নজরে আসার পর যোগাযোগ করে সব তথ্য সংগ্রহ করি এবং মামলার সব ধরনের কাগজপত্র সংগ্রহ করি। সালাম ঢালী প্রকৃত আসামি নয়। তাই রোববার হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের আদালতে একটি রিট মামলা দায়ের করি। এতে সালাম ঢালীকে দ্রুত মুক্তি ও এই ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আবেদন জানাই। একইসঙ্গে উপযুক্ত ক্ষতিপূরণ দাবি করা হয়।

এদিকে গত ১ জুলাই ‘আসামি না হয়েও জেল খাটছেন খুলনার সালাম ঢালী’ শীর্ষক অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র একটি রিট করে। আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবী হিসেবে শুনানি করবেন জেড আই খান পান্না, ইয়াদিয়া জামান ও শাহিনুজ্জামান।

পরে শাহিনুজ্জামান জানান, আবেদনে সালাম ঢালীর পরিচয় নিশ্চিতকরণে তাকে সশরীরে অথবা ভার্চুয়ালি হাইকোর্টে হাজির করা, তাৎক্ষণিক মুক্তি দেয়া এবং তার আটক আদেশ অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করার নির্দেশনা চাওয়া হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, অভিযোগ রয়েছে, আসামির নাম, বাবার নামের এবং ঠিকানার একাংশ নামে মিল থাকায় নিরপরাধ মো. সালাম ঢালী (৩৮) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। মামলার প্রকৃত আসামির নাম মো. আবদুস সালাম। মূল আসামিকে বাঁচাতে মোটা অংকের টাকার বিনিময়ে ভুল ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।

জানা যায়, চলতি বছরের ১১ মার্চ রাত ১২টায় খুলনার সোনাডাঙ্গা মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) সঞ্জিত কুমার মণ্ডল সদর থানা এলাকার ৬০/১৮, শের-এ-বাংলা রোডের বাসিন্দা মো. সালাম ঢালীকে গ্রেফতার করেন। প্রায় চার মাস ধরে নিরপরাধ এ মুদি দোকানি বাগেরহাটের কারাগারে সাজা ভোগ করছেন। অন্যদিকে প্রকৃত অপরাধী মো. আবদুস সালাম খুলনার সোনাডাঙ্গা থানাধীন শেখপাড়া মেইন রোডের মৃত শফিজ উদ্দিনের ছেলে। তিনি এখন পলাতক রয়েছেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত