রোহিঙ্গা গণহত্যা

মিয়ানমারের দুই জেনারেলের ওপর ব্রিটেনের নিষেধাজ্ঞা

  যুগান্তর ডেস্ক ০৮ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর দায়ে দেশটির দুই শীর্ষ সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। তারা হলেন- দেশটির সশস্ত্র বাহিনীর (তাতমাদো) প্রধান সেনাপতি সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং এবং উপ-সেনাপতি ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইন। খবর বিবিসির।

সোমবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বিভিন্ন দেশের ৪৯ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন, সেই তালিকায় ওই দু’জনের নাম রয়েছে। ‘সম্পত্তি বাজেয়াপ্ত ও ভ্রমণ নিষেধাজ্ঞা’-এর আওতায় থাকছে বলে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের নিষেধাজ্ঞার নথিতে উল্লেখ করা হয়েছে।

হ্লাইংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণ হিসেবে যুক্তরাজ্য বলছে, তাতমাদোর প্রধান হিসেবে ২০১৭ ও ২০১৯ সালে রাখাইনে অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছিলেন হ্লাইং। সশস্ত্র বাহিনী বা তাতমাদো কর্তৃক রাখাইনে রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালানো ও মানবাধিকারের চরম লঙ্ঘনের জন্য তিনি দায়ী। নির্বিচার হত্যা, বাড়িঘরে পরিকল্পিত অগ্নিসংযোগ, গণহত্যা, নির্যাতন, ধর্ষণ ও অন্যান্য পরিকল্পিত যৌন নির্যাতন এর মধ্যে অন্তর্ভুক্ত।

সশস্ত্র বাহিনীর উপপ্রধান ও সেনাবাহিনীর প্রধান হিসেবে সোয়ে উইনকেও একই ধরনের হত্যাযজ্ঞ ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করেছে যুক্তরাজ্য।

৪৯ জনের নিষেধাজ্ঞার তালিকায় সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার সঙ্গে জড়িত হিসেবে চিহ্নিত ২০ জন, রাশিয়ান অডিটর সের্গেই ম্যাগনিটস্কির মৃত্যুর জন্য দায়ী ২৫ জন রাশিয়ান নাগরিক ও উত্তর কোরিয়ার দুটি কোম্পানি রয়েছে, যারা শ্রমিকদের জোর করে কাজ করায় এবং হত্যা করে।

২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনী রাখাইনে অভিযান শুরু করলে কয়েক মাসের মধ্যেই প্রায় সাড়ে ৭ লাখ রোহিঙ্গা প্রাণের ভয়ে পালিয়ে বাংলাদেশে চলে আসে। ‘গণহত্যার অভিপ্রায়ে’ চালানো ওই অভিযানে সেনাবাহিনী ব্যাপক হত্যাযজ্ঞ, ধর্ষণ ও অগ্নিসংযোগ করে বলে জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত