করোনা লুকিয়ে বিদেশ যাত্রায় দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে

-ওবায়দুল কাদের

  যুগান্তর রিপোর্ট ০৯ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

সত্য গোপন করে ‘করোনা নেগেটিভ’ সনদ নিয়ে বিদেশ যাওয়ার তীব্র প্রতিযোগিতায় দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, কিছু মানুষ সংক্রমণ লুকিয়ে তথ্য গোপন করে চলাফেরা করছেন। শুধু তাই নয়, করোনা নেগেটিভ সনদ নিয়ে বিদেশে গিয়ে এয়ারপোর্টে পজিটিভ হিসেবে চিহ্নিত হচ্ছে। বিদেশে যাওয়ার তীব্র প্রতিযোগিতা এবং সত্য গোপন রাখায় বিদেশে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

বুধবার দুপুরে জাতীয় সংসদ ভবন এলাকার সরকারি বাসভবন থেকে অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সম্প্রতি বাংলাদেশ থেকে ইতালিতে যাওয়া ৩৯ বাংলাদেশির শরীরে করোনা শনাক্ত হওয়ায় এক সপ্তাহ সব ধরনের ফ্লাইট স্থগিত করেছে সে দেশের সরকার।

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, দয়া করে কেউ এমন কাজ করবেন না। সংক্রমণ লুকাবেন না। লক্ষণ দেখা দিলে আইসোলেশনে থাকুন, চিকিৎসা নিন। তথ্য গোপনের সঙ্গে দেশের ইমেজ, লাখ লাখ প্রবাসীর ভাগ্য ও আপনার ভবিষ্যৎও অনিশ্চয়তায় আবর্তিত হবে। সেতুমন্ত্রী বলেন, করোনার নমুনা পরীক্ষা সনদ, প্লাজমা ডোনেশনসহ বিভিন্ন ক্ষেত্রকে ঘিরে এই সংকটে একশ্রেণীর অসাধু চক্র প্রতারণার আশ্রয় নিচ্ছে। মানুষ ঠকাচ্ছে। সরকার এদের ব্যাপারে অত্যন্ত কঠোর অবস্থানে। এ ধরনের প্রতারণা মানুষের অসহায়ত্ব নিয়ে নির্মম বাণিজ্য ছাড়া আর কিছু নয়।

তিনি বলেন, ঈদে সংক্রমণের বিস্তার রোধে সবাইকে সচেতনতার জনযোদ্ধা হিসেবে কাজ করতে হবে। পশুর হাট, বাস, লঞ্চ টার্মিনাল, রেলস্টেশন, ফেরিঘাট, শপিংমল, কাঁচাবাজারসহ প্রতিটি স্থানে পারস্পরিক দূরত্ব বজায় রেখে, মাস্ক পরে, স্বাস্থ্যবিধি মেনে সুরক্ষা বলয় তৈরি করতে হবে।

ঈদ আনন্দ যাত্রা যাতে বিষাদে রূপ না নেয় সেদিকে খেয়াল রাখার আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী বলেন, পরিবারের সঙ্গে ঈদ করার আনন্দ যাত্রা যেন বিষাদ যাত্রায় রূপ না নেয়, সে বিষয়ে সচেতন থাকতে হবে সবাইকে। স্বাস্থ্যবিধি না মানলে কোনো প্রয়াসই কাজে দেবে না। আসুন মনে দৃঢ়তার দুর্গ গড়ে তুলে করোনার সংকট প্রতিরোধ করি।

করোনা সংক্রমণ রোধে আক্রান্তদের চিকিৎসায় যারা সম্মুখ সারিতে লড়াই করছেন তাদের অভিনন্দন জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আপনারা ত্যাগ, মনোবল ও সংকটে সহমর্মিতার যে নজির স্থাপন করেছেন তা জাতি শ্রদ্ধাবনতচিত্তে স্মরণ করবে। ইতোমধ্যে অনেক চিকিৎসক, পুলিশ, নার্স, সাংবাদিক, টেকনোলজিস্ট মাঠ প্রশাসনের কর্মকর্তা ও সেনাসদস্য প্রাণ হারিয়েছেন। গতকাল (মঙ্গলবার) একজন সিভিল সার্জন মৃত্যুবরণ করেছেন। আমি ফ্রন্ট লাইনারদের মধ্যে যারা প্রাণ দিয়েছেন তাদের আত্মার শান্তি কামনা করছি।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত