বুড়িগঙ্গায় মর্নিং বার্ড লঞ্চডুবি

ময়ূর-২ লঞ্চের মালিক ৩ দিনের রিমান্ডে

  যুগান্তর রিপোর্ট ১০ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বুড়িগঙ্গায় মর্নিং বার্ড লঞ্চডুবির মামলায় এমভি ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক হানিফ সোয়াদের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার শুনানি শেষে ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মনিকা খান রিমান্ডের আদেশ দেন। এদিকে দুর্ঘটনাকালে লঞ্চটির মাস্টার আবুল বাশার মোল্লার পরিবর্তে সুকানি নাসির উদ্দিন লঞ্চটি চালাচ্ছিলেন বলে জানা গেছে।

সূত্র জানায়, আদালতে আসামি হানিফকে হাজির করে মামলার তদন্তকারী কর্মকর্তা নৌ-পুলিশের এসআই শহিদুল আলম সাতদিনের রিমান্ড আবেদন করেন। অপরদিকে আসামি পক্ষে ঢাকা বারের সভাপতি ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক হোসেন আলী খানসহ কয়েকজন আইনজীবী জামিন আবেদন করেন।

রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর আনোয়ারুল কবির বাবুল আসামির জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত আসামির জামিন আবেদন নাকচ করে রিমান্ডের আদেশ দেন।

২৯ জুন মুন্সীগঞ্জ থেকে অর্ধশতাধিক যাত্রী নিয়ে মর্নিং বার্ড লঞ্চ ঢাকায় আসে। ঢাকার সদরঘাটে ভেড়ানোর আগ মুহূর্তে চাঁদপুরগামী ময়ূর-২ লঞ্চ পেছন দিক দিয়ে মর্নিং বার্ড লঞ্চকে ধাক্কা দেয়।

এতে লঞ্চটি উল্টে ডুবে যায় এবং ৩৩ জনের মৃত্যু হয়। এ ঘটনায় ৩০ জুন রাতে নৌ-পুলিশ সদরঘাট থানার এসআই মোহাম্মদ শামসুল বাদী হয়ে অবহেলাজনিত হত্যার অভিযোগে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় মামলা করেন।

মামলায় এমভি ময়ূর-২ লঞ্চের মালিক সোয়াদসহ সাতজনকে আসামি করা হয়। বুধবার রাতে রাজধানীর সোবহানবাগ থেকে সোয়াদকে গ্রেফতার করা হয়।

এছাড়া আসামিদের মধ্যে ময়ূর-২ লঞ্চের সুপারভাইজার আবদুস সালামের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সদরঘাট নৌথানার ওসি রেজাউল করিম বলেন, বুড়িগঙ্গার নৌদুর্ঘটনায় করা মামলায় ময়ূর-২ লঞ্চের সুপারভাইজার আবদুস সালামকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তাকে জিজ্ঞাসাবাদে জানা যায়, ঘটনার দিন সকাল ৯টার দিকে সদরঘাটের উল্টো দিকের ডকইয়ার্ড থেকে ময়ূর-২ লালকুঠি ঘাটে আনার সময় দুর্ঘটনা ঘটে।

লঞ্চটির মাস্টার আবুল বাশার মোল্লার পরিবর্তে তখন লঞ্চটি চালাচ্ছিলেন সুকানি নাসির উদ্দিন। এ সময় মর্নিং বার্ড লঞ্চকে ময়ূর-২ ধাক্কা দিয়ে বুড়িগঙ্গায় ডুবিয়ে দেয়।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত