ব্রিটেনে কোয়ারেন্টিন ছাড়াই ৭০ দেশের ভ্রমণ সুবিধা

তালিকায় নেই বাংলাদেশ

  যুগান্তর ডেস্ক ১১ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনা মহামারী মোকাবেলায় বিভিন্ন দেশে ভ্রমণকারীদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। যুক্তরাজ্যেও এ বিধান জারি রয়েছে। তবে শুক্রবার থেকে ৭০টিরও বেশি দেশের জন্য এ বিধান শিথিলের ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার।

এ তালিকায় নেই বাংলাদেশ, ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও কানাডাসহ আরও বহু দেশ। এসব দেশ থেকে ব্রিটেনে প্রবেশের ক্ষেত্রে আগের মতো হোম কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা থাকছে।

ইউরোপে করোনায় বিপর্যস্ত দেশগুলোর মধ্যে অন্যতম যুক্তরাজ্য। ওয়ার্ল্ডওমিটারসের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার বিকাল পর্যন্ত দেশটিতে ২ লাখ ৮৭ হাজার ৬২১ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৪৪ হাজার ৬০২ জনের। বৈশ্বিক তালিকায় দেশটির অবস্থান অষ্টম।

করোনার সংক্রমণ এড়াতে গেল জুনে ব্রিটেনে বিমান, নৌ, সড়ক ও রেলপথে প্রবেশকারীদের জন্য ১৪ দিনের হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়। এ বিধান অমান্যকারীদের জন্য এক হাজার পাউন্ডের বেশি জরিমানার বিধানও চালু করা হয়।

সংশ্লিষ্টরা বলছেন, বিশ্বজুড়ে করোনা মহামারীর কারণে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। এ অবস্থায় ব্রিটেনের পর্যটন ব্যবসার সংকট কাটাতে কিছু দেশের জন্য কোয়ারেন্টিন নীতিমালা সহজ করা হয়েছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত