বিএনপি নেতা শাজাহান সিরাজ আর নেই

  যুগান্তর রিপোর্ট ১৫ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্বাধীনতার ইশতেহার পাঠক, সাবেক বন ও পরিবেশমন্ত্রী ও বিএনপি নেতা শাজাহান সিরাজ (৭৭) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। মঙ্গলবার বিকালে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক এ্যাপোলো) তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ক্যান্সারে ভুগছিলেন। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

শাজাহান সিরাজ দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, কিডনি জটিলতা, উচ্চ রক্তচাপসহ নানা রোগে ভুগছিলেন। ২০১২ সালে তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এরপর কয়েক বছর পর ক?্যান্সার ধরা পড়ে মস্তিষ্কেও। তখন থেকেই রাজনীতিতে নিষ্ক্রিয় শাজাহান সিরাজ। শারীরিক অবস্থার অবনতি ঘটলে সোমবার বাসা থেকে পুনরায় এভার কেয়ার হাসপাতালে নেয়া হয় তাকে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবীর খান জানান, বুধবার (আজ) বেলা ১১টায় টাঙ্গাইলের এলেঙ্গায় প্রথম জানাজা, বাদ জোহর কালীহাতী উপজেলায় দ্বিতীয় জানাজা হবে। বাদ এশা রাজধানীর গুলশান সোসাইটি মসজিদে তৃতীয় জানাজা শেষে বনানী কবরস্থানে শাজাহান সিরাজকে দাফন করা হবে। ১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা কমিশনবিরোধী আন্দোলনে সম্পৃক্ত হওয়ার মধ্য দিয়ে শাজাহান সিরাজ ছাত্র-রাজনীতিতে প্রবেশ করেন।

একজন সক্রিয় ছাত্রনেতা হিসেবে তিনি ১১ দফা আন্দোলন এবং ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে অংশ নেন। এরপর ১৯৭০-৭২ মেয়াদে অবিভক্ত ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। শাজাহান সিরাজ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন আ স ম আবদুর রব। সেখান থেকেই পরদিন স্বাধীনতার ইশতেহার পাঠের পরিকল্পনা করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী ৩ মার্চ পল্টন ময়দানে বিশাল এক ছাত্রসমাবেশে বঙ্গবন্ধুর সামনে স্বাধীনতার ইশতেহার পাঠ করেন শাজাহান সিরাজ।

জাতীয় সংসদ নির্বাচনে শাজাহান সিরাজ তিনবার টাঙ্গাইল-৪ আসন থেকে জাসদের মনোনয়নে এবং একবার বিএনপির মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এছাড়া তিনি ২০০১ সালের নির্বাচনের পর খালেদা জিয়ার সরকারে বন ও পরিবেশমন্ত্রী ছিলেন। শাজাহান সিরাজের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এছাড়াও শোক জানিয়েছেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক ছানোয়ার হোসেন তালুকদার, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বীর প্রতীক, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি-একাংশ) সভাপতি আবদুল করিম আব্বাসী ও মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া, জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার প্রমুখ।

শাজাহান সিরাজের কফিনে বিএনপি নেতাদের শ্রদ্ধা : শাজাহান সিরাজের মৃত্যুর খবর শুনে তার বাসায় ছুটে যান বিএনপি নেতারা। মঙ্গলবার রাতে শাজাহান সিরাজের প্রতি শ্রদ্ধা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তখন কাঁচঘেরা মরদেহের সামনে তিনি কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

এ সময় বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান, স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদের ছেলে আবেদ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া গুলশানের বাসায় ছুটে যান দলের যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেত্রী শিরিন সুলতানা প্রমুখ।

প্রয়াত নেতার স্ত্রী রাবেয়া সিরাজের সঙ্গে মির্জা ফখরুল কথা বলেন এবং তাকেসহ পরিবারের সদস্যদের সান্ত্বনা দেন। পরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, তার (শাজাহান সিরাজ) এ চলে যাওয়া বাংলাদেশের রাজনীতিতে একটা বিরাট শূন্যতা সৃষ্টি করল।

এ শূন্যতা পূরণ হওয়ার নয়। শাজাহান সিরাজের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসের একটা অবিচ্ছেদ্য অংশ শাজাহান সিরাজ। স্বাধীনতা সংগ্রাম, স্বাধীনতা যুদ্ধে অন্যতম নায়ক ছিলেন তিনি। স্বাধীনতার জন্য গণতন্ত্রের জন্য মানুষের অধিকার আদায়ের জন্য তিনি সংগ্রাম করেছেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত