বিশ্বে আক্রান্ত ১ কোটি ৮৫ লাখ

করোনায় প্রাণ গেল ৭ লাখ মানুষের

  যুগান্তর ডেস্ক ০৫ আগস্ট ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বে ৭ লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যুহার লাতিন আমেরিকার দেশগুলোয়। এ অঞ্চলে দুই লাখের বেশি মানুষ করোনায় মারা গেছেন। বিশ্বজুড়ে এখনও অব্যাহত এ ভাইরাসের তাণ্ডব। প্রায় ১ কোটি ৮৫ লাখ মানুষ কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সর্বোচ্চ মৃত্যু হয়েছে ভারতে। দেশটিতে এদিন ৮০০’র বেশি মানুষ মারা যান। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পাও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনায় আক্রান্ত হয়েছেন কসোভোর প্রধানমন্ত্রী আবদুল্লাহ হোতি।

তবে বিশ্বে করোনা আক্রান্তদের মধ্যে বেশির ভাগ মানুষই সুস্থ হয়ে উঠেছেন- এ সংখ্যা ১ কোটি ১৭ লাখের উপরে। খবর রয়টার্স, এনডিটিভি, বিবিসি ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৪ লাখ ৮৬ হাজার ৫২০ জন। মারা গেছেন ৬ লাখ ৯৮ হাজার ৫১০ জন। অবস্থা আশঙ্কাজনক ৬৪ হাজার ৫৮১ জনের।

সুস্থ হয়েছেন ১ কোটি ১৭ লাখ ১৩ হাজার ৭১১ জন। ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৯ হাজার ৭৪৩, মৃত্যু হয়েছে ৪ হাজার ৩৬৯ জনের।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ৪৮ হাজার ৬২৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। একই সময়ে মৃত্যু হয়েছে ৫৬৮ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৪৮ লাখ ৬২ হাজার ১২৪ জন, মারা গেছেন ১ লাখ ৫৮ হাজার ৯২৯ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৯৮৮ জন, মৃত্যু হয়েছে ৫৭২ জনের। এতে দেশটিতে মোট রোগীর সংখ্যা ২৭ লাখ ৫১ হাজার ৬৬৫ জন, মৃত্যু হয়েছে ৯৪ হাজার ৭০২ জনের।

ব্রাজিলের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ ওয়াল্টার ব্রাগা নেটো করোনায় আক্রান্ত হয়েছেন। তার কার্যালয় থেকে জানানো হয়েছে, সোমবার তার দেহে পরীক্ষা-নিরীক্ষার পর করোনা পজিটিভ ধরা পড়েছে।

বিশ্বে তৃতীয় স্থানে থাকা ভারতে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ৬২৯ জন। একই সময়ে মারা গেছেন ৮১০ জন। এ নিয়ে দেশটিতে টানা পাঁচ দিন ৫০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। ভারতে মোট রোগীর সংখ্যা ১৮ লাখ ৬৪ হাজার ৫৬১ জন, মারা গেছেন ৩৯ হাজার ৫৭ জন।

চতুর্থ স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ৮ লাখ ৬১ হাজার ৪২৩ জন, মারা গেছেন ১৪ হাজার ৩৫১ জন। পঞ্চম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় মোট আক্রান্ত ৫ লাখ ১৬ হাজার ৮২৮ জন, মৃত্যু হয়েছে ৮ হাজার ৫৩৯ জনের।

ষষ্ঠ স্থানে মেক্সিকোয় মোট রোগী ৪ লাখ ৪৩ হাজার ৮১৩ জন, মৃত্যু হয়েছে ৪৮ হাজার ১২ জনের। সপ্তম স্থানে থাকা পেরুতে মোট আক্রান্ত ৪ লাখ ৩৩ হাজার ১২৪ জন, মৃত্যু হয়েছে ১৯ হাজার ৮১১ জনের।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও কর্ণাটকের মুখ্যমন্ত্রী আক্রান্ত : ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জ্যেষ্ঠ নেতা ও দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। রোববার এক টুইট বার্তায় নিজের করোনা আক্রান্তের খবর দিয়েছেন বিজেপির এই নেতা।

টুইটে তিনি বলেন, করোনাভাইরাসের প্রাথমিক উপসর্গ দেখা দেয়ায় আমি পরীক্ষা করিয়েছিলাম। পজিটিভ রিপোর্ট এসেছে। আমার শারীরিক অবস্থা ভালো রয়েছে। তবে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী আমাকে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে।

কয়েক দিন ধরে যারা আমার সংস্পর্শে এসেছেন, তাদের সবাইকে স্বেচ্ছা আইসোলেশনে যাওয়ার অনুরোধ করছি এবং পরীক্ষা করুন। দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা ও তার দুই মেয়েও করোনায় আক্রান্ত হয়েছেন।

রোববার এক টুইট বার্তায় নিজেই এই খবর জানিয়েছেন ইয়েদুরাপ্পা। এছাড়া ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের পরিবারের দুই সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন।

করোনায় আক্রান্ত কসোভোর প্রধানমন্ত্রী : দক্ষিণ-পূর্ব ইউরোপের মুসলিমপ্রধান দেশ কসোভোর প্রধানমন্ত্রী আবদুল্লাহ হোতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে তার দেহে ভাইরাসটির গুরুতর কোনো উপসর্গ নেই। বর্তমানে তিনি আইসোলেশনে রয়েছেন।

জুনে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করা হোতি নিজের অফিশিয়াল ফেসবুক পেজে জানিয়েছেন, হালকা কাশি ছাড়া তার শরীরে এখনও কোনো উপসর্গ নেই। আগামী দুই সপ্তাহ তিনি আইসোলেশনে থাকবেন। আর এই সময়ে বাড়ি থেকেই প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন তিনি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত