বিশ্বে করোনা আক্রান্ত ২ কোটি

  যুগান্তর ডেস্ক ১০ আগস্ট ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বাড়ছেই। প্রায় দুই কোটি মানুষ প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৭ লাখ ৩০ হাজারের বেশি মানুষ। তবে চলতি সপ্তাহে করোনা থেকে সুস্থতার হার আরও এ ভাগ বেড়েছে।

বর্তমানে এ হার ৯৫ শতাংশ। যেখানে মৃত্যুহার মাত্র ৫ শতাংশ। গেল এক মাস ধরে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতেই সবচেয়ে বেশি সংক্রমণ দেখা গেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বের সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে ভারতে।

এদিকে নিউজিল্যান্ডে টানা ১শ’ দিন নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। করোনা মোকাবেলায় সফল দেশ স্লোভেনিয়ায় নতুন করে সংক্রমণ দেখা দিয়েছে। খবর এনডিটিভি, বিবিসি ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় রোববার রাত সাড়ে ১২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯৯ লাখ ২৯ হাজার ৯০৪ জন। মারা গেছেন ৭ লাখ ৩১ হাজার ৮৪৬ জন। অবস্থা আশঙ্কাজনক ৬৫ হাজার ২৯ জনের।

সুস্থ হয়েছেন ১ কোটি ২৮ লাখ ৯ হাজার ৩১২ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬২ হাজার ৫২৯, মৃত্যু হয়েছে ৫ হাজার ৬১২ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৫৪ হাজার ১৯৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। একই সময়ে মৃত্যু হয়েছে ৯৭৬ জনের।

এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৫১ লাখ ৬৭ হাজার ৯৮৪ জন, মারা গেছেন ১ লাখ ৬৫ হাজার ২৭৫ জন। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৩২১ জন, মৃত্যু হয়েছে ৮৪১ জনের।

এতে দেশটিতে মোট রোগীর সংখ্যা ৩০ লাখ ১৮ হাজার ২৮৬ জন, মৃত্যু হয়েছে ১ লাখ ৬৬৭ জনের। বিশ্বে তৃতীয় স্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন রেকর্ড ৬৫ হাজার ১৫৬ জন। একই সময়ে মারা গেছেন ৮৭৫ জন।

এ নিয়ে দেশটিতে টানা ১০ দিন ৫০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। ভারতে মোট রোগীর সংখ্যা ২২ লাখ ১৪ হাজার ১৩৭ জন, মারা গেছেন ৪৪ হাজার ৪৬৬ জন। চতুর্থ স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ৮ লাখ ৮৭ হাজার ৫৩৬ জন, মারা গেছেন ১৪ হাজার ৯৩১ জন।

পঞ্চম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় মোট আক্রান্ত ৫ লাখ ৫৩ হাজার ১৮৮ জন, মৃত্যু হয়েছে ১০ হাজার ২১০ জনের। ষষ্ঠ স্থানে মেক্সিকোয় মোট রোগী ৪ লাখ ৭৫ হাজার ৯০২ জন, মৃত্যু হয়েছে ৫২ হাজার ৬ জনের।

সপ্তম স্থানে থাকা পেরুতে মোট আক্রান্ত ৪ লাখ ৭১ হাজার ১৩ জন, মৃত্যু হয়েছে ২০ হাজার ৮৪৪ জনের।

নিউজিল্যান্ডে ১শ’ দিন ধরে নেই সংক্রমণ : টানা ১০০ দিন নিউজিল্যান্ডে নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। দেশটির স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অ্যাশলি ব্লুমফিল্ড বলেন, ১০০ দিন করোনার সংক্রমণ না থাকা একটি উল্লেখযোগ্য মাইলফলক।

তবে এতে আমাদের আত্মতুষ্ট হওয়া যাবে না। নিউজিল্যান্ডে এ পর্যন্ত ১ হাজার ২১৯ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছেন ২২ জন।

স্লোভেনিয়ায় দ্বিতীয় ধাপে সংক্রমণ : স্লোভেনিয়ায় দেখা দিয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৪ জন, মৃত্যু হয়েছে একজনের।

এ নিয়ে দেশটিতে মোট কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ২৪৯ জন, মারা গেছেন ১২৭ জন। চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ১ হাজার ৯২৭ জন।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত