রোহিঙ্গা ক্যাম্পে এ বছর জন্ম নেবে ৫০ হাজার শিশু

  যুগান্তর ডেস্ক ০৬ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোহিঙ্গা শিশু

২০১৮ সালে বাংলাদেশের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গা নারীরা অন্তত ৫০ হাজার সন্তান জন্ম দেবে। শিশুদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন এ তথ্য জানিয়েছে। সংস্থাটির তথ্য মতে, ওই ৫০ হাজার হিসেবে বছরের প্রতি দিন অন্তত ১৩০ রোহিঙ্গা শিশু জন্ম নেবে। এরই মধ্যে ক্যাম্পের বহু শিশু নানা রোগে ভুগছে। প্রতিনিয়ত জন্মাচ্ছে নতুন শিশু।

কথা হল ২০ বছর বয়সী রোহিঙ্গা মা আনোয়ারা বেগমের সঙ্গে। তার দুই মাস বয়সী সন্তান আসিসের জন্ম কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের পাশেই নোম্যান্স ল্যান্ডে। বাঁশ আর ত্রিপল দিয়ে বানানো তাঁবুতে কোনো চিকিৎসাকর্মী ছাড়াই শিশুটির জন্ম দেন আনোয়ারা বেগম। তিনি রাখাইন থেকে পালিয়ে জঙ্গলের মধ্য দিয়ে ১৫ দিন ধরে হাঁটতে হাঁটতে বাংলাদেশে আসেন। তখন তিনি আট মাসের গর্ভবতী। তিনি জানালেন, সন্তানকে ভালো শিক্ষা দেয়া এবং একটি শান্তিপূর্ণ দেশে থাকতে পারাই তার স্বপ্ন।

এইড গ্রুপের মাতৃত্বকালীন নার্সরা নিয়মিত তাঁবুগুলোতে গিয়ে প্রসূতিদের শারীরিক অবস্থা পরীক্ষা করছেন। স্তনপান ও পুষ্টি বিষয়ে পরামর্শ দিচ্ছেন। তারপরও নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছে শিশুরা।

গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইনে জাতিগত নিধনের শিকার হয়ে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। গণহত্যা, ঘরবাড়িতে আগুন ধরিয়ে দেয়া, জীবন্ত পুড়িয়ে ফেলা, নারীদের ধর্ষণসহ ভয়াবহ সহিংসতার শিকার হয় রোহিঙ্গারা। সেই সহিংসতা থেকে পালিয়ে আসার পরে ডিপথেরিয়া রোগের প্রাদুর্ভাব এখন ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের জন্য বড় হুমকি।

রোহিঙ্গা ক্যাম্পে ২৫২৬ জন ডিপথেরিয়ায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর তিন-চতুর্থাংশ শিশু যাদের বয়স ১৫ বছরের নিচে। মৃত্যুর সংখ্যা এখন পর্যন্ত ২৭। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশাপাশি আরও কিছু সাহায্য সংস্থা ১৫ বছরের কম বয়সী হাজার হাজার শিশুকে টিকার আওতায় আনার চেষ্টা করছে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter