সমুদ্রের প্লাস্টিক পরিষ্কারে মেশিন

  যুগান্তর ডেস্ক ২৪ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সমুদ্রের প্লাস্টিক পরিষ্কারে মেশিন
এভাবে সমুদ্রে ভেসে বেড়ানো প্লাস্টিক পরিষ্কার করা হচ্ছে

বিজ্ঞানীরা প্রথমবারের মতো মহাসাগরের প্লাস্টিক পরিষ্কার করতে বিশ্বের প্রথম মেশনিটি চালু করার প্রস্তুতি নিচ্ছে।

এটি একটি উচ্চাভিলাষী প্রকল্প। সামুদ্রিক স্রোত ও বাতাস প্রবাহের কারণে প্রশান্ত মহাসাগরের ক্যালিফোর্নিয়া ও হাওয়াইয়ের মধ্যভাগে একটি স্থানে ১ দশমিক ৮ ট্রিলিয়ন প্লাস্টিক বর্জ্য জমা হয়েছে। এই স্থানটিকে ডাকা হয় গ্রেট প্যাসিফিক গারবেজ প্যাচ (জিপিজিপি) নামে।

এ জায়গাটির আয়তন আগে যা চিন্তা করা হয়েছিল তার চেয়ে অনেক বড়। পুরো জায়গাটি আয়তনের দিকে থেকে ছাড়িয়ে গেছে ইউরোপের অন্যতম প্রধান তিন দেশ ফ্রান্স, জার্মানি ও স্পেনের সম্মিলিত আয়তনকেও

। সমুদ্র পরিষ্কার করার ফাউন্ডেশনটি ১৮ বছর বয়সী ডাচম্যান বোয়ান স্লাট প্রতিষ্ঠা করেন।

জুলাইয়ে বৃহদাকার ভাসমান জাল এবং টিউব ব্যবহার করে প্লাস্টিক বর্জ্য একত্রিত করে জাহাজে করে তীরে এনে ধ্বংস করা হবে। এ জটিল সিস্টেমটি সানফ্রান্সিসকো থেকে শুরু হবে। পর্যায়ক্রমে তা সম্প্রসারিত করা হবে।

নেদারল্যান্ডস ভিত্তিক গবেষকরা নৌকা ও বিমানের বহর ব্যবহার করে দেখিয়েছেন যে, তথাকথিত গ্রেট প্যাসিফিক গারবেজ প্যাচ-এ (জিপিজিপি) দূষণের জন্য সম্পূর্ণভাবে প্লাস্টিক আবর্জনাই দায়ী এবং এর পরিমাণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

জার্নালে প্রকাশিত গবেষণার প্রধান লরেন্ট লিব্রটন এএফপিকে জানান, বর্তমানে তারা জিপিজিপিতে প্রায় ৮০ হাজার টন বায়োটেক্ট পেয়েছেন।

যা প্রায় ৫০০টি জাম্বো জেটের ওজনের কাছাকাছি। যা সামুদ্রিক প্রাণী জগতকে দ্বিগুণ হুমকির সম্মুখীন করছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter