বাংলাদেশ ভবন উদ্বোধন

২৫ মে শান্তিনিকেতনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  কলকাতা প্রতিনিধি ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন উদ্বোধনে ২৫ মে পশ্চিমবঙ্গের বোলপুরে বিশ্বভারতীতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসার কথা রয়েছে। বাংলাদেশ সরকারের প্রায় ২৫ কোটি রুপি ব্যয়ে তৈরি এ ভবন উদ্বোধনে বঙ্গবন্ধুকন্যার সঙ্গে থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। ভবন উদ্বোধনের পাশাপাশি ওইদিন শান্তিনিকেতনেই কেন্দ্রীয় শহীদ মিনারের (ঢাকা মেডিকেল কলেজের পাশের) আদলে একটি ভাষা শহীদ স্মারক নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন হাসিনা। অনুষ্ঠান শেষে শান্তিনিকেতনেই রাতযাপন করবেন তিনি। পরদিন ২৬ মে পাশের জেলা বর্ধমানের চুরুলিয়ায় নজরুল বিশ্ববিদ্যালয় থেকে ডিলিট গ্রহণ করবেন বঙ্গবন্ধুকন্যা। বিশ্বভারতীকে শেখ হাসিনার সফর নিয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রাথমিকভাবে জানানো হলেও নির্দিষ্ট সময় ও দিন নিয়ে লিখিতভাবে কিছুই জানানো হয়নি।

বিশ্বভারতী সূত্রে জানা গেছে, মে মাসের তৃতীয় সপ্তাহে বিশ্বভারতীতে সমাবর্তনে যোগ দিতে আসার কথা প্রধানমন্ত্রী মোদির। সে সময় বাংলাদেশ ভবনের উদ্বোধনের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাতে শান্তিনিকেতন আসেন তার জন্য অনেক আগে থেকেই বিশ্বভারতী যোগাযোগ করেছে। বঙ্গবন্ধুকন্যার সম্ভাব্য সফরের প্রস্তুতি দেখতে দিন কয়েক আগে বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এসেছিলেন শান্তিনিকেতনে। সঙ্গে ছিলেন ১৭ সদস্যের সরকারি ও সাংস্কৃতিক কর্মীরাও। তখনই বাংলাদেশ সরকারের তরফে একটি ভাষা শহীদ স্মারক নির্মাণের প্রস্তাব দেন আসাদুজ্জামান নূর। বিশ্বভারতী নীতিগতভাবে শহীদ স্মারক নির্মাণের পক্ষে মত দিয়েছে। বিশ্বভারতীর ভারপ্রাপ্ত ভিসি সবুজকলি সেন মাসখানেক আগে বাংলাদেশের একটি অনুষ্ঠানে গিয়ে শেখ হাসিনার সঙ্গে দেখা করেন। হাসিনার সফর নিয়ে বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রীর সঙ্গে তার বিস্তারিত কথা হয়। পরে সংস্কৃতিমন্ত্রী শান্তিনিকেতন সফরে আসেন এবং জানান নরেন্দ্র মোদির শান্তিনিকেতন সফরের সময় শেখ হাসিনা শান্তিনিকেতন আসবেন, সেই চেষ্টা করছে বাংলাদেশ সরকার।

ভারপ্রাপ্ত ভিসি সবুজকলি সেন জানিয়েছেন, ‘শেখ হাসিনার শান্তিনিকেতন সফর নিয়ে চূড়ান্ত পর্যায়ে বাংলাদেশ সরকারের তরফে লিখিতভাবে কিছুই আসেনি। কিন্তু ২৬ মে নজরুল বিশ্ববিদ্যালয়ে আসছেন সেটা আমরা সরকারিভাবে জেনেছি।’

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter