রিজার্ভের অর্থ উদ্ধারে আদালতের বাইরেও সমঝোতা হতে পারে

-বাংলাদেশ ব্যাংক

  যুগান্তর ডেস্ক ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ভুয়া উত্তোলন আদেশের মাধ্যমে চুরি হওয়া রিজার্ভের অর্থ উদ্ধারে প্রতিষ্ঠানটি আদালতের বাইরে সমঝোতা করতে প্রস্তুত। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেছেন, ‘অর্থ উদ্ধারে আমরা সব পথই বিবেচনায় রেখেছি।’ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ বিষয়ে ফিলিপাইনের অর্থ সচিবের সঙ্গে কথা বলেছেন।

নিউইয়র্কে ‘ফেডারেল রিজার্ভ’র কাছে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলারের বৈদেশিক মুদ্রা চুরি হয়ে গিয়েছিল। হ্যাকাররা চুরি করা অর্থ পাঠিয়েছিল ফিলিপাইনের একটি ব্যাংকে। বিশ্বের অন্যতম বড় ওই সাইবার লুণ্ঠনের ঘটনা ঘটেছিল ২০১৬ সালের ফেব্র“য়ারিতে। হ্যাকাররা আসল সুইফট কোড ব্যবহার করে নকল উত্তোলন আদেশের মাধ্যমে অর্থ স্থানান্তর করেছিল ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনে। সেখান থেকে তারা লুণ্ঠিত অর্থ পাঠিয়ে দেয় ফিলিপাইনের ক্যাসিনোগুলোতে। আন্তর্জাতিক তদন্ত হওয়া সত্ত্বেও ওই ঘটনায় দায়ীদের খুঁজে বের করা যায়নি। রয়টার্স লিখেছে, গত ২ বছর ধরে বাংলাদেশ, ফিলিপাইন, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ও আন্তর্জাতিক অর্থ স্থানান্তরে ব্যবহৃত নম্বরের ব্যবস্থাপক প্রতিষ্ঠান সুইফট একে অপরকে দায়ী করে আসছে।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানিয়েছেন, চুরি যাওয়া রিজার্ভের অর্থ ফেরতে রিজাল ব্যাংকের সঙ্গে তারা আদালতের বাইরে একটা সমঝোতা করতে পারেন। উদাহরণ হিসেবে তিনি ফেব্র“য়ারিতে হওয়া এরকম একটি সমঝোতার কথা উল্লেখ করেন। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির মতো ২০১৫ সালে ঘটা একটি ঘটনার বিষয়ে ইকুয়েডরের ব্যাংকো দেল অস্ত্রো এবং ওয়েলস ফার্গো আদালতের বাইরেই সমঝোতা করে নিয়েছে ফেব্র“য়ারিতে।

এদিকে রিজার্ভের অর্থ উদ্ধার প্রক্রিয়া ত্বরান্বিত করতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার ফিলিপাইনের অর্থ সচিব কার্লোস ডোমিনগুয়েজের সঙ্গে কথা বলেছেন। ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত হচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের ৪ দিনব্যাপী বার্ষিক সম্মেলন। সেখানে যোগ দিতেই ফিলিপাইন গেছেন অর্থমন্ত্রী। রিজার্ভের চুরি হওয়া অর্থ ফেরত আনতে ফিলিপাইনের অর্থ সচিবের সঙ্গে বাংলাদেশের অর্থমন্ত্রীর আলোচনা হওয়ার তথ্যটি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট দুই কর্মকর্তা।

বাংলাদেশ এখন পর্যন্ত চুরি হওয়া রিজার্ভের অর্থ উদ্ধারে কোনো মামলা করেনি। তবে ৬ কোটি ৬০ লাখ ডলার ফেরত পাওয়ার জন্য মামলা করার প্রস্তুতি নিচ্ছে। ক্যাসিনো প্রতিষ্ঠানের বিপণনে কাজ করা একটি সংস্থার কাছ থেকে বাকি ১ কোটি ৫০ লাখ ডলার ফেরত পাওয়া গেছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.