বিক্রি হচ্ছে প্রাচীন শহর

  যুগান্তর ডেস্ক ০৮ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিক্রি হচ্ছে প্রাচীন শহর

আড়াই হাজার বছরের পুরনো তুরস্কের একটি শহর বিক্রি করা হচ্ছে। ধনসম্পদ শিকারিদের খপ্পর থেকে শহরটিকে বাঁচানোর জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

একই সঙ্গে শহরটির আস্তে আস্তে ক্ষয়প্রাপ্ত হওয়া বিভিন্ন অংশ মেরামত করাও একটা উদ্দেশ্য। ১৩৩ হেক্টর বা ৩৩০ একর বিশিষ্ট শহরটি প্রাচীন গ্রিসের বারগাইলিয়া, যেটি তুরস্কের দক্ষিণে অবস্থিত। এটি এখন ব্যক্তিমালিকানায় রয়েছে।

শহরটির মালিক তুর্কি বংশোদ্ভূত হুসেইন ইউকপিনার। তিনি প্রাচীন শহরটির দাম ৩ কোটি ৫০ লাখ লিরা (৮৩ লাখ ডলার) উল্লেখ করে রোববার তুরস্কের হুরিয়াত পত্রিকায় বিজ্ঞাপন ছাপিয়েছেন।

শহরটির থিয়েটার, প্রাচীন গ্রিসের নগরদুর্গ, মহল্লা এবং গুরুত্বপূর্ণ ইমারাত, যেগুলো গ্রেড ওয়ান প্রতœতত্ত্বনিদর্শন হিসেবে ধরা হয়, সেগুলো এখন গবাদিপশুর চারণভূমিতে পরিণত হয়েছে। বিশাল এক আশ্রম এখন পশুর থাকার জায়গা হিসেবে ব্যবহার হচ্ছে।

হুসেইন বলেন, তিনি একা এই প্রাচীন নগরীটি রক্ষা করতে পারছেন না, তাই এখন সরকারকে আহ্বান জানাচ্ছেন যাতে করে সরকার পদক্ষেপ নেয়।

প্রাচীন এ নগরীটি কোনো তাৎপর্যপূর্ণ প্রত্নতাত্ত্বিক খনন কাজ করা হয়নি। আবার এটি এখন সম্পদ শিকারিদের নজরে রয়েছে। এরই মধ্যে রোমান সাম্রাজ্যের মোজাইক চুরি হয়েছে বলে খবর বের হয়েছে।

শহরটি ব্যক্তিমালিকানার অধীনে থাকায় এটি গ্রেড ওয়ান প্রতœতাত্ত্বিক নিদর্শন হওয়ার পরও কোনো সরকার এর রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেয়নি।

এবারই যে এ শহরটি বিক্রির চেষ্টা চলছে, এমনটা নয়। ২০১৫ সালেও একবার বিক্রির চেষ্টা করা হয়েছিল। স্থানীয় আবাসন ব্যবসায়ীরা সেসময় চমকদার বিজ্ঞাপন দিয়েছিলেন শহরটির বর্ণনা দিয়ে। কিন্তু কেউ এগিয়ে আসেনি। এজন্য গতবারের তুলনায় শহরটির মূল্য ২০ লাখ ডলার কম ধার্য করা হয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter