রাজকীয় বিয়েতে বিচিত্র টুপির রহস্য

প্রকাশ : ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক

রাজকীয় বিয়েতে বিচিত্র টুপির ব্যবহার

ব্রিটেনের রাজপরিবারের যে কোনো অনুষ্ঠানে রানী দ্বিতীয় এলিজাবেথ থেকে শুরু করে সব নারীই অদ্ভুত সব টুপি পরেন। প্রিন্স চার্লসের স্ত্রী ক্যামিলিয়া, রাজবধূ কেট মিডলটনসহ সবাইকেই নানা স্টাইলের টুপি পরতে দেখা যায়।

রাজপরিবারের বিভিন্ন অনুষ্ঠানে যেসব নারী অতিথি হয়ে আসেন তারাও পরেন টুপি। শনিবার লন্ডনের উইনসরে প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেলের বিয়েতেও ছিল একই চিত্র।

টেনিস তারকা সেরেনা উইলিয়ামস, অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া থেকে শুরু করে মার্কিন টিভি ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রেসহ নিমন্ত্রিত সব নারী অতিথিই রাজকীয় টুপিতে অনুষ্ঠানের শোভা বৃদ্ধি করছিলেন। টুপি পরেছিলেন রানী এলিজাবেথও। বিয়েতে কেট মিডলটনসহ রাজপরিবারের অন্য নারী সদস্যরাও স্টাইলিশ টুপিতে নজর কাড়েন।

প্রশ্ন হচ্ছে, এ রাজ পরিবারের যে কোনো অনুষ্ঠানে এ টুপি পরার কারণ বা রহস্য কি। উত্তর খুঁজতে গিয়ে জানা গেছে, ঐতিহ্য বা পরম্পরা রক্ষার্থেই এ টুপি পরা হয়। রাজপরিবারের নারীদের মাথার চুল কখনোই যাতে দেখা না যায়, এজন্য টুপি দিয়ে পুরো মাথাটাই ঢেকে রাখতেন তারা। বহু দিন ধরেই চলে আসছে এ ব্যবস্থা। এটাই রাজপরিবারের রীতি।

রাজবংশের পরম্পরা কখনও বর্জন করা হয় না। তাই টুপি পরার চল এখনও রয়ে গেছে। তবে সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে সেই ঐতিহ্য পেয়েছে নতুন নতুন ফ্যাশনের ছোঁয়া। মাথা ঢাকা টুপির পরিবর্তে রাজপরিবারের সদস্য এবং অতিথিদের মাথায় শোভা পায় রকমারি স্টাইলিশ টুপি। ডেইলি মেইলের এক প্রতিবেদনে উঠে এসেছে রাজকীয় বিয়েতে টুপির রহস্য।