ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচন

১১৯ কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ

  যুগান্তর রিপোর্ট ১৪ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএনসিসি ও ডিএসসিসি) যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডে সাধারণ ও নারী কাউন্সিলর পদে এ পর্যন্ত ১১৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ঢাকা উত্তর সিটিতে সাপ্তাহিক বন্ধের দিন শনিবার কাউন্সিলর পদে কয়েকজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে তফসিলি ব্যাংক বন্ধ থাকায় বিএনপির সহ-প্রকাশনা সম্পাদক শাকিল ওয়াহেদ মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করতে পারেননি।

ডিএনসিসির রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাশেম জানান, দুই সিটির নির্বাচনী এলাকায় আচরণবিধি তদারকিতে আজ থেকে মাঠে নামবেন ১৮ জন ম্যাজিস্ট্রেট। প্রয়োজনে তারা জেল ও জরিমানা করতে পারবেন। ইসির কর্মকর্তারা জানান, সাপ্তাহিক বন্ধের দিন শুক্র ও শনিবার অফিস করেছেন তারা। শনিবার পর্যন্ত ঢাকা উত্তর সিটিতে ১০৬ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ৮১ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২৪ জন মনোনয়নপত্র নিয়েছেন। আর ঢাকা দক্ষিণ সিটিতে বৃহস্পতিবার পর্যন্ত সাধারণ কাউন্সিলর পদে ১২ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে দু’জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। এ সিটিতে শুক্র ও শনিবার কেউ মনোনয়নপত্র নেননি।

মনোনয়নপত্র সংগ্রহ করতে শনিবার দুপুর ১২টার পর আগারগাঁওয়ে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যান বিএনপি নেতা শাকিল ওয়াহেদ। নিয়ম অনুযায়ী মনোনয়নপত্রের সঙ্গে ভোটার তালিকার সিডি সংগ্রহ করতে হয়। ওই সিডির দাম যে কোনো তফসিলি ব্যাংকে চালানের মাধ্যমে জমা দিতে হয়। কিন্তু শনিবার ব্যাংক বন্ধ থাকায় টাকা জমা দিতে পারেননি তিনি। সাংবাদিকদের তিনি বলেন, ব্যাংক বন্ধ থাকায় মনোনয়নপত্র সংগ্রহ করতে পারিনি। রোববার সংগ্রহ করব। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিশন সাপ্তাহিক ছুটির দিনে ব্যাংক খোলা রাখতে বলেছেন বলে তাকে জানানো হয়। কিন্তু ব্যাংক খোলা রাখা হয়নি। এখানে তার ভুল নেই, কমিশনেরও ভুল নেই। বিএনপি থেকে মেয়র পদে মনোনয়ন পাওয়ার কোনো সংকেত পেয়েছেন কি না জানতে চাইলে শাকিল বলেন, সংকেতের কিছু নেই। নির্দিষ্ট প্রক্রিয়ায় মনোনয়ন দেয়া হবে। তবে সিনিয়র নেতাদের সঙ্গে আমার কথা হয়েছে। দল থেকে আপনাকে মনোনয়ন না দিলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দল যাকে মনোনয়ন দেবে আমি তার হয়ে কাজ করব। ইসির নির্দেশনার পরও পোস্টার অপসারণ না করার প্রসঙ্গে শাকিল বলেন, পোস্টার লাগানো এবং ওঠানো দুটোই কঠিন কাজ। অনেক স্থান থেকে পোস্টার ওঠানো হয়েছে। আবার অনেক জায়গায় কর্মীরা পোস্টার তুলতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়েছে। কয়েকজনকে পুলিশ আটকও করেছে।

ব্যাংক বন্ধের বিষয়ে যোগাযোগ করা হলে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওবায়েদ উল্লাহ আল মাসুদ যুগান্তরকে বলেন, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে সরকারি ছুটি পড়লে ওই দিন সংশ্লিষ্ট এলাকার ব্যাংক শাখা খোলা রাখা হয়। বাংলাদেশ ব্যাংক থেকেও সার্কুলার জারি করা হয়। তবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় আরও কয়েকদিন রয়েছে। তাই শনিবার ব্যাংক খোলা রাখা হয়নি।

আজ মাঠে নামছেন ম্যাজিস্ট্রেটরা : রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাশেম বলেন, আচরণবিধি তদারকিতে আজ থেকে ঢাকা উত্তর সিটিতে ১২ জন ও দক্ষিণ সিটিতে ৮ জন ম্যাজিস্ট্রেট মাঠে নামবেন। তিনি বলেন, মেয়র ও কাউন্সিলর পদের সম্ভাব্য প্রার্থীদের প্রতীক বরাদ্দের আগে অর্থাৎ ৩০ জানুয়ারির আগে আগাম প্রচারণা চালালে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত কোনো প্রার্থী আচরণবিধি ভঙ্গ করেছেন এমন কোনো খবর পাইনি। আশা করি নির্বাচন সম্পন্ন হওয়া পর্যন্ত সব প্রার্থী আচরণবিধি মেনে চলবেন। মেনে না চললে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। উল্লেখ্য, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে ভ্রাম্যমাণ আদালত কোনো ব্যক্তিকে অনধিক ছয় মাসের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করতে পারবেন। আর কোনো রাজনৈতিক দল বা সংস্থা আচরণবিধি লঙ্ঘন করলে ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৮ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ২৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ ৩০ জানুয়ারি এবং ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণ করা হবে।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter