গ্যালাক্সিতে জন্ম নিচ্ছে নতুন গ্রহ!

প্রকাশ : ০৪ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক

গ্রহটির নাম দেয়া হয়েছে পিডিএস ৭০বি।

গ্রহ অনুসন্ধানকারী যন্ত্রপাতির সাহায্যে জ্যোতির্বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন যে, আমাদের গ্যালাক্সিতে নতুন একটি গ্রহের জন্ম হচ্ছে।

তারা এ গ্রহের একটি ছবিও ধরতে পেরেছেন। ছবিটিকে শতভাগ সঠিক বলে উল্লেখ করেছেন তারা। তবে গ্রহটি এখনও ‘নবজাতক’ স্তরে আছে বলে মন্তব্য করেছেন তারা। সিএনএন।

বিজ্ঞানীরা ছবিটি প্রকাশ করে বলেছেন, ছবিটির মাঝে কালো যে বৃত্তটি দেখা যাচ্ছে তার ডান পাশের উজ্জ্বল বৃত্তাকার বস্তুটি হচ্ছে নতুন জন্ম নেয়া সেই গ্রহ।

এর চার পাশে গ্যাস ও অন্যান্য গ্যাসীয় পদার্থের আস্তরণ দেখা যাচ্ছে। গবেষকরা বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে নিখুঁতভাবে জানার চেষ্টা করছেন পরিপূর্ণভাবে গ্রহটি বিকশিত হতে কতটা সময় লাগতে পারে।

ধীরে ধীরে এ নক্ষত্রের চার দিকে একটি কক্ষ পথও তৈরি হচ্ছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। নবজাতক এ গ্রহের চার দিকে সৃষ্ট হওয়া বলয় থেকে এটি ধীরে ধীরে বিভিন্ন বস্তু নিয়ে নিজেকে ‘সমৃদ্ধ’ করছে- যাতে এক পর্যায়ে এটি পরিপূর্ণ গ্রহের রূপ পেতে পারে।

গ্রহটির নাম দেয়া হয়েছে পিডিএস ৭০বি। চিলিতে অবস্থিত ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরির বিশাল টেলিস্কোপ ব্যবহার করে আন্তর্জাতিক জ্যোতির্বিদদের ওই দলটি এ গ্রহের সন্ধান পায়।

সোমবার এস্ট্রোনমি অ্যান্ড এস্ট্রোফিজিক্স জার্নালে দুই ধাপে এই উদ্ভাবনের বিষয়ে ঘোষণা দেয়া হয়। ম্যাক্স প্ল্যাংক ইন্সটিটিউটের গবেষক এন্ড্রি মুলার বলেছেন, নতুন গ্রহটি আমাদের জানার অনেক পথ খুলে দিয়েছে।

যতদূর জানা গেছে, এ গ্রহের ওপরের পৃষ্ঠের তাপমাত্রা বর্তমানে ১ হাজার ৮৩২ ডিগ্রি ফারেনহাইট। এর ভর আমাদের সৌর জগতের বৃহস্পতির কয়েকগুণ হবে। এটি এর নক্ষত্র থেকে ১৮ লাখ ৬৪ হাজার ১১৩ মাইল দূরে। আমাদের ইউরেনাস থেকে সূর্যের দূরত্বও প্রায় একই।