চাঁদ ভিনগ্রহে যাওয়ার ‘হল্টিং স্টেশন’!

  যুগান্তর ডেস্ক ০১ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চাঁদ ভিনগ্রহে যাওয়ার ‘হল্টিং স্টেশন’!

আগামী ৩০-৪০ বছরের মধ্যেই চাঁদ হয়ে উঠবে আমাদের ভিন গ্রহে যাওয়ার জন্য এক ও একমাত্র ‘হল্টিং স্টেশন’।

কারণ, ব্রহ্মাণ্ডের ভিন মুলুকে যাওয়ার রুটে চাঁদই আমাদের সবচেয়ে কাছের প্রতিবেশী। অদূর ভবিষ্যতে মানবসভ্যতাকে বেঁচে থাকার প্রয়োজনে একটু একটু করে ‘লাল গ্রহ’ মঙ্গলে বানাতেই হবে ‘দ্বিতীয় উপনিবেশ’। আর সেটা তো এক দিন বা একটা বছরে হবে না।

কারণ, মঙ্গল রয়েছে অনেক অনেক দূরে। সভ্যতার একটা অংশকে তার যাবতীয় লটবহর নিয়ে মঙ্গল মুলুকে উঠে যেতে হলে কাছের চাঁদেই আগে পা রাখতে হবে। সেখান থেকেই চালিয়ে যেতে হবে একের পর এক মঙ্গল বা অন্য কোনো গ্রহের অভিযান।

বিজ্ঞানীরা বলছেন, খনিজ পদার্থ চাঁদের অনেক গভীরে রয়েছে। তাই চাঁদ থেকে খনিজের উত্তোলন করা কষ্টসাধ্য। খনিজ পদার্থ আনার জন্য যেতে হবে গ্রহানুগুলিতে। আর তার জন্য চাঁদকেই বানাতে হবে আমাদের ‘হল্টিং স্টেশন’। শুধু তাই নয়, সেই সব খনিজ পদার্থের গুদামও বানাতে হবে চাঁদে।

খনিজ পদার্থের নিষ্কাশন ও প্রক্রিয়াকরণের কাজটাও করতে হবে চাঁদেই। যে দ্রুত হারে পৃথিবীতে মজুত করা খনিজ পদার্থ আমরা শেষ করে ফেলছি, তাতে সেই কাজ শুরু করে দিতে হবে তাড়াতাড়ি।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.