কাঁকড়ার খোল থেকে বিদ্যুৎ

  যুগান্তর ডেস্ক ০৬ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কাঁকড়ার খোল থেকে বিদ্যুৎ

কাঁকড়ার খোল থেকে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব বলে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানীর গবেষণায় উঠে এসেছে। রয়াল সোসাইটি অব ক্যামিস্ট্রির জার্নাল অব ম্যাটারিয়ালস ক্যামিস্ট্রিতে প্রকাশিত হয় বিজ্ঞানীদের ওই গবেষণাপত্রটি।

এ গবেষক দলে ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক পার্থপ্রতিম রায়, অধ্যাপক সুখেন দাস, রিসার্ট স্কলার নুর আমিনসহ আটজন।

এ গবেষণাপত্র অনুযায়ী, কাঁকড়ার খোল থেকে সংগ্রহ করা হয় এক ধরনের উপাদান, যার নাম চিটিন ন্যানোফাইবার (সিএনএফ)। কাঁকড়ার খোল থেকে একটি বিশেষ যান্ত্রিক প্রোটিন এবং মিনারেল বাদ দিয়ে এই সিএনএফ সংগ্রহ করা হয়।

সিএনএফের ওপর নির্ভর করে তৈরি করা সম্ভব পিজোইলেকট্রিক ন্যানোজেনারেটর (পিইএনজি), যা হাঁটাচলা, কথা বলা, নাড়ির স্পন্দন, গাড়ির চলন এবং আঙুল চালানোর মতো সাধারণ কাজের মধ্য দিয়েই বৈদ্যুতিক শক্তি তৈরি করতে পারে।

বর্তমান সময়ে যে পিইএনজি রয়েছে, তা পরিবেশবান্ধব নয়। তৈরি করতেও খরচ বিশাল। তাই পেসমেকারের মতো স্বাস্থ্যের সঙ্গে যুক্ত যন্ত্রে এ ধরনের পিইএনজি ব্যবহার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে। কিন্তু গবেষকদের দাবি, কাঁকড়ার খোল থেকে সংগৃহীত উপাদান সিএনএফ পরিবেশবান্ধব, অবিষাক্ত ও পরিবেশের সঙ্গে মিশে যায়। এটি পরিবেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, শক্তিশালী, নতুন করে ব্যবহারযোগ্য ও টেকসইও বটে। সূত্র : কলকাতা ২৪ঢ৭।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.