ভয় দূর করবে টেকনোলজি

  যুগান্তর ডেস্ক ০৯ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভয় দূর করবে টেকনোলজি
প্র্রতীকী ছবি

মস্তিষ্কে চিরস্থায়ী হয়ে বসা ভয় তাড়ানোর একটি পদ্ধতি আবিষ্কার করলেন গবেষকরা। লন্ডনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ কাজে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মস্তিষ্ক স্ক্যান টেকনোলজির সমন্বয় ঘটিয়েছেন।

তারা বলছেন, ভয় দূর করার টেকনোলজির যে উন্নয়ন ঘটানো হয়েছে, তা পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার (পিটিএসডি) ও ফোবিয়ার ক্ষেত্রে নতুন চিকিৎসার পথ খুলে দেবে। বর্তমানে ভয় দূর করার ক্ষেত্রে রোগীদের অ্যাভারসন থেরাপি নামের বিশেষ মানসিক চিকিৎসার মধ্য দিয়ে যেতে হয়।

তবে এই চিকিৎসা পদ্ধতি অনেকের কাছে অপ্রীতিকর। কারণ এ ক্ষেত্রে রোগীকে তার ভয়ের মোকাবেলা করতে হয়। কিন্তু নতুন পদ্ধতিতে গবেষকরা রোগীর মস্তিষ্ক থেকে অবচেতনভাবেই ভয় দূর করার পদ্ধতি নিয়ে কাজ করেছেন। গবেষকরা মস্তিষ্কের ভয় শনাক্ত করতে ও তা পড়তে ‘ডিকোডেড নিউরোফিডব্যাক’ নামের পদ্ধতি তৈরি করেছেন। এতে মস্তিষ্কের কার্যকলাপ পর্যবেক্ষণ করতে স্ক্যানিং পদ্ধতি কাজে লাগানো হয়। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ওই ভয়ের বিষয়টি ধরা যায়।

এই গবেষণাসংক্রান্ত নিবন্ধটি ‘নেচার হিউম্যান বিহেভিয়ার’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে। গবেষকরা বলেন, ভয় শনাক্ত করার পরবর্তী চ্যালেঞ্জটি ছিল অবচেতনভাবে মস্তিষ্ক থেকে ভয় কমানো বা পুরোপুরি তাড়ানোর বিষয়টি। এ বিষয়টি নিয়ে পরে গবেষণা করে তারা সফল হন। গবেষকরা আশা করছেন, তাদের আবিষ্কার করা পদ্ধতিটি চিকিৎসা ক্ষেত্রে ব্যবহার করা যাবে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter