পার্ক পরিষ্কার করবে কাক!

  যুগান্তর ডেস্ক ১৪ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কাক
ছবি: যুগান্তর

কাক পরিচিত ঝাড়ুদার পাখি নামে। এবার সেই ঝাড়ুদার পাখিকেই বিশেষ প্রশিক্ষণ দেয়া হবে পার্কের ময়লা পরিষ্কার করার জন্য। ফ্রান্সের ঐতিহাসিক থিম পার্কের জন্য সেরকমই ছয়টি কাক নিয়োগ করা হবে। শুক্রবার এ খবর জানান ফ্রান্সের ‘পায় ডু ফউ পার্ক’-এর প্রেসিডেন্ট নিকোলাস ডে ভিলিয়ার্স।

নিকোলাস জানান, শুধু পার্ক পরিষ্কার রাখাই এর উদ্দেশ্য নয়। যারা পার্কে ঘুরতে আসেন তাদেরও এটা মনে রাখা প্রয়োজন, পার্কটাকে সুন্দর এবং পরিচ্ছন্ন রাখার দায়িত্ব তাদেরও।

নিযুক্ত কাকগুলোর মধ্যে থাকবে রুকস, ক্যারিয়ন, জ্যাকড এবং র‌্যাভিন প্রজাতির কাক। নিকোলাস আরও জানান, আগামী সপ্তাহ থেকেই কাকের টিম কাজে নেমে পড়বে। এই চার ভিন্ন প্রজাতির কাক খুব বুদ্ধিমান হয় এবং তাদের যদি সঠিকভাবে প্রশিক্ষণ দেয়া হয় তবে তারা মানুষের মতোই আচরণ করে এবং আমাদের মনের ভাবও বুঝতে পারে। এদের খেলার মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হবে।

খাদ্যাভ্যাস অনুযায়ী কাক সর্বভুক প্রাণী। আমিষ হোক কিংবা নিরামিষ, এমনকি নোংরা-আবর্জনাও অবলীলায় খেয়ে ফেলে এই পাখি। ফলে পরিবেশ পরিষ্কার থাকে। তবে শুধু সর্বভুক হওয়ার জন্য নয়, বরং প্রখর বুদ্ধি ও মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপনের সহজাত ক্ষমতার জন্য কাককে বেছে নেয়া হয়েছে।

তবে বিনা প্রলোভনে কী আর পাখিদের নিয়ে কাজ করানো যায়। পক্ষী বিশেষজ্ঞরা জানিয়েছেন, যতবার কাকগুলো পার্কে আবর্জনা মুখে নিয়ে নির্দিষ্ট জায়গায় রাখা ছোট বক্সে ফেলবে, ততবারই ওই বক্স থেকে বেরিয়ে আসবে মুখরোচক বাদাম। সূত্র : এএফপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter