টোকিওর রাস্তায় বিশ্বের প্রথম স্বচালিত ট্যাক্সি

  যুগান্তর ডেস্ক ৩১ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

টোকিওর রাস্তায় বিশ্বের প্রথম স্বচালিত ট্যাক্সি

জাপানের রাজধানী টোকিওর ব্যস্ত রাস্তায় প্রথমবারের মতো সফলভাবে স্বচালিত ট্যাক্সি চলাচল করেছে।

২০২০ সালে টোকিওতে গ্রীষ্মকালীন অলিম্পিকের সময় অ্যাথলেট ও পর্যটকদের বহনের জন্য এই চালকবিহীন ট্যাক্সি পুরোপুরি ব্যবহার উপযোগী হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

স্বচালিত ড্রাইভিং প্রযুক্তির ডেভেলপার জেএমপি এবং ট্যাক্সি কোম্পানি হিনোমারু কোতসু চলতি সপ্তাহে টোকিওর রাস্তায় এটির পরীক্ষা চালিয়েছে। তারা দাবি করেছে, এ পরীক্ষা শতভাগ সফল হয়েছে।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা এবং উবার যৌথভাবে স্বচালিত গাড়ি তৈরির ব্যাপারে তাদের প্রচেষ্টা জোরদার করার ঘোষণা দেয়ার পরই জেএমপি এবং হিনোমারু কোতসু এ পরীক্ষা চালাল। তবে দুর্ঘটনা এড়াতে গাড়ির ভেতর একজন চালক ও একজন অ্যাসিস্ট্যান্ট ছিল।

যাত্রীরা নিজেরাই গাড়ির দরজা খুলেছেন এবং তাদের একমুখী যাত্রার জন্য স্মার্টফোনের অ্যাপের সাহায্যে দেড় হাজার ইয়েন ভাড়া পরিশোধ করেছেন।

এ সেবা গ্রহণকারী একজন যাত্রী জানিয়েছেন, আমার কাছে সবকিছু স্বাভাবিকই মনে হয়েছে, আমি প্রায় ভুলেই গিয়েছিলাম যে একটি স্বচালিত গাড়ি। এদিকে চলতি সপ্তাহে টয়োটা জানিয়েছে, তারা চালকবিহীন গাড়ির প্রকল্পে ৫০ কোটি ডলার বিনিয়োগ করেছে। সিয়েনা মিনিভ্যানের ওপর ভিত্তি করেই মূলত এ গাড়িগুলো তৈরি করা হবে। ২০২১ সাল নাগাদ এই স্বচালিত গাড়ির পরীক্ষা শুরুর কথা ভাবছে তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter