টাইপরাইটার দিয়ে ছবি অঙ্কন!

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক

চন্দ্রকান্ত ভিদে মুম্বাইয়ের একজন চিত্রশিল্পী। তবে তিনি ছবি আঁকেন টাইপরাইটার দিয়ে। ৭২ বছর বয়সী এই শিল্পী ৫০ বছর ধরে ছবি আঁকছেন। রাজনীতিবিদ থেকে শুরু করে বিখ্যাত অভিনেতা, ক্রিকেটার, অ্যানিমেশন চরিত্র, এমনকি ধর্মীয় প্রতীকের ছবিও আঁকেন তিনি। এএফপি।

চন্দ্রকান্ত ভিদে টাইপরাইটার দিয়ে অন্তত ১৫০টি বিখ্যাত চিত্র এঁকেছেন। ১৯৬০ সালের পর থেকে তিনি টাইপরাইটার দিয়ে ছবি আঁকতে শুরু করেন। তখন তিনি ব্যাংকের একজন কেরানি ছিলেন। ব্যক্তিগত উদ্যোগে তিনি ১২টি চিত্র প্রদর্শনীও করেছেন। এখন তিনি নিজেই একজন সেলিব্রেটি।

চন্দ্রকান্ত ভিদে জানাচ্ছেন, তিনি মহাত্মা গান্ধী, ইন্দিরা গান্ধী, জওয়াহের লাল নেহরু, চার্লি চ্যাপলিনসহ অনেক বিখ্যাত ব্যক্তির ছবি টাইপরাইটার দিয়ে এঁকেছেন। এ কাজের মাধ্যমে তিনি নিজের ব্যক্তিত্বকে গড়ে তোলেন।

এটা তার একটি শখও। যুবক বয়সে আর্ট স্কুলে ভর্তি হতে চেয়েছিলেন চন্দ্রকান্ত ভিদে। কিন্তু তার পরিবার খরচ জোগাতে না পারায় ভর্তি হতে পারেননি। এজন্য তিনি স্টেনোগ্রাফিতে প্রশিক্ষণ নেন।

ভিদে জানাচ্ছেন, তখন ১৯৬৭ সাল। ইউনিয়ন ব্যাংকে চাকরি করি। একদিন বস অফিস স্টাফদের ইন্টারকম নম্বরগুলোর তালিকা চাইলেন। তালিকা টাইপ করতে গিয়ে চিন্তা করি নম্বরগুলো একটি ফোন সেটের ছবির আকারে টাইপ করব। কাজটি করে দেখি সুন্দর হয়েছে। সবাই প্রশংসা করল। তখন ভাবলাম টাইপ রাইটার ব্যবহার করে ছবি আঁকব। শুরু হয়ে গেল ছবি আঁকা। সেই থেকে চলছে টাইপরাইটার দিয়ে ছবি আঁকার কাজ।

ভিদে জানাচ্ছেন, তিনি তার আঁকা ছবি বিক্রি করেন না, কারও অর্ডারও নেন না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি আঁকার পরিকল্পনা রয়েছে তার।