ওয়ার্ল্ড আল্ট্রা ওয়েলথ রিপোর্ট

চীন-ভারতের চেয়েও দ্রুতহারে ধনী বাড়ছে বাংলাদেশে

  যুগান্তর ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চীন-ভারতের চেয়েও দ্রুতহারে ধনী বাড়ছে বাংলাদেশে

বিশ্বে অতি ধনী মানুষের সংখ্যা সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে বাংলাদেশে। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এ তথ্য দেয়া হয়েছে। নিউইয়র্ক ও লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ‘ওয়েলথ এক্স’ গত সপ্তাহে এই অতি ধনীদের ওপর সর্বশেষ রিপোর্টটি প্রকাশ করে। ওয়ার্ল্ড আল্ট্রা ওয়েলথ রিপোর্ট-২০১৮ শীর্ষক এ রিপোর্টে দেখা যাচ্ছে, অতি ধনীর সংখ্যা দ্রুত বৃদ্ধির দিক দিয়ে শীর্ষে রয়েছে বাংলাদেশ। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র, ভারত, পাকিস্তানকে পেছনে ফেলেছে দেশটি।

অতি ধনী বা ‘আল্ট্রা হাই নেট ওয়ার্থ’ (ইউএইচএনডাব্লিউ) বলে তাদেরকেই বিবেচনা করা হয় যাদের সম্পদের পরিমাণ তিন কোটি ডলার বা তার চেয়ে বেশি। অর্থাৎ বাংলাদেশি টাকায় যাদের সম্পদ আড়াইশ’ কোটি টাকার বেশি, তারাই ‘অতি ধনী’ বলে গণ্য হবেন। বর্তমানে বিশ্বে অতি ধনীর সংখ্যা ২ লাখ ৫৫ হাজার ৮১০ জন। ২০১৭ সালের তুলনায় ১২.৯ শতাংশ বেড়েছে।

ওয়েলথ এক্সের রিপোর্ট অনুসারে, বিশ্বে অতি ধনী মানুষের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। দেশটিতে ‘অতি ধনী’ মানুষের সংখ্যা ৭৯ হাজার ৫৯৫ জন। দ্বিতীয় স্থানে আছে জাপান। তাদের অতি ধনী সংখ্যার মানুষের সংখ্যা ১৭ হাজার ৯১৫ জন। প্রায় ১৬ হাজার ৮৭৫ জন অতি ধনী মানুষ নিয়ে চীন আছে তৃতীয় স্থানে। তালিকায় প্রথম দশটি দেশের তালিকায় আরও আছে জার্মানি, কানাডা, ফ্রান্স, হংকং, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড ও ইতালি। এক্ষেত্রে শীর্ষ দশের আসন হারিয়েছে যুক্তরাজ্য।

কিন্তু অতি ধনী মানুষের সংখ্যা সবচেয়ে দ্রুতহারে বাড়ছে যেসব দেশে, সেই তালিকায় বাংলাদেশ সবার উপরে। ‘ওয়েলথ এক্স’ বলছে, বিশ্বে নতুন ধনী তৈরির ক্ষেত্রে চীন এখন আর শীর্ষে নয়। সেখানে বাংলাদেশ সবার চেয়ে এগিয়ে। বাংলাদেশে ১৭ দশমিক তিন শতাংশ হারে ধনীর সংখ্যা বাড়ছে। দ্বিতীয় অবস্থানে আছে চীন। সেখানে অতি ধনীর সংখ্যা বাড়ছে ১৩ দশমিক ৭ শতাংশ হারে। এরপর আছে যথাক্রমে ভিয়েতনাম, কেনিয়া, ভারত, হংকং ও আয়ারল্যান্ড। ওয়েলথ এক্স তাদের রিপোর্টে বলছে, ‘আল্ট্রা হাই নেট ওয়ার্থ’ বা অতি ধনী মানুষের সংখ্যা গত পাঁচ বছরে সবচেয়ে বেশি বেড়েছে চীন ও হংকংয়ে। এর বিপরীতে জাপান, কানাডা, ইতালি ও যুক্তরাষ্ট্রে নতুন ধনী হওয়ার গতি ধীর হয়ে এসেছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter