রোহিঙ্গাদের টেকসই পুনর্বহাল চায় পিইউআইসি

সদস্যরা শুনলেন নির্যাতনের বর্ণনা

  যুগান্তর রিপোর্র্ট ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোহিঙ্গাদের পরিস্থিতি পর্যবেক্ষণের মধ্য দিয়ে ওআইসি সদস্য রাষ্ট্রের সংসদীয় ইউনিয়নের (পিইউআইসি) প্রতিনিধি দল ৩ দিনের বাংলাদেশ সফর শেষ করেছে। রোহিঙ্গাদের বাস্তুচ্যুত করার তীব্র নিন্দা জানিয়েছে ১৯ সদস্যের দলটি। দলের সদস্যরা তাদের পার্লামেন্টে আলোচনা করে সমস্যাটি গ্রহণ করার আশ্বাস দিয়েছেন। পিইউআইসি চায়, রোহিঙ্গাদের মিয়ানমারে পুনর্বহাল যেন টেকসই হয়। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রোহিঙ্গাদের নিরাপত্তা, মর্যাদা ও পূর্ণাঙ্গ নাগরিক সুবিধা দিয়ে মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের পূর্বপুরুষের মাতৃভূমিতে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিতে হবে। বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘের সঙ্গে একসঙ্গে প্রচেষ্টা চালিয়ে যাবে পিইউআইসি।

প্রতিনিধি দলটি স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে এবং জাতীয় সংসদ ঘুরে দেখে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গেও সাক্ষাৎ করে। জানুয়ারিতে তেহরানে অনুষ্ঠিত ১৩তম পিওআইআইসি সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী দলটি বাংলাদেশ সফর করল।

ক্যাম্প পরিদর্শন : যুগান্তরের উখিয়া প্রতিনিধি জানান, উখিয়ার বিভিন্ন ক্যাম্প পরিদর্শন করেছে পিইউআইসি প্রতিনিধি দল। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে সরাসরি ঘুমধুম ট্রানজিট রোহিঙ্গা ক্যাম্পে যান এর সদস্যরা। নির্যাতিত অর্ধশতাধিক রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলেন।

পরে প্রতিনিধি দলের সদস্যরা উখিয়ার কুতুপালং নিবন্ধিত ক্যাম্পে ইউএনএইচসিআর’র ট্রানজিট সেন্টারে যান এবং সেখানেও নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। দুপুর সাড়ে ১২টার দিকে কুতুপালং লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের ই-ব্লকে অবস্থিত ইউএনএফপিএ’র নারীবান্ধব কেন্দ্র্রে নির্যাতিত রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন। এ ক্যাম্পের ডি-৪ ব্লকে ইউনিসেফের শিশুবান্ধব কেন্দ্র্র পরিদর্শন করেন তারা। বেলা ২টার দিকে ক্যাম্প ত্যাগ করে দলটি।

প্রতিনিধি দলে ছিলেন ওআইসির সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কুরাইশি নিয়াশ, ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আজগর মোহাম্মদী সিজানি, ডাইরেক্টর অব কনফারেন্স জাহিদ হাসান কুরশি, ইরানের সংসদ সদস্য সৈয়দ হিমায়েত মিরজাদি, মোহাম্মদ হোসাইন কুর্ডলু, তুরস্কের হেড অব ডেলিগেশন ওরহান অ্যাটালাই, মমতাজ জারনি, মালয়েশিয়ার ডেপুটি স্পিকার রশিদ বিন হাসনুন, মহসীন বিন আবদুল মালেক, আলজেরিয়ার সংসদ সদস্য ইউসেফ এডজিসা, সুদানের ওমর ইবনে দুউদ, মাহামুদু ডিজুগা ডিজুদ্দি, ইসাখা ইসা ইউছুপ, আল হাসান মোহাম্মদ, অসীম উমর আহমেদ আদনান, মোক্তার আহমদ, মাহজুমা হাসান মুসা, আবদেল রহমান হোসাইন ও মরক্কোর মোহাম্মদ ওজ্জিন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব স্বর্ণালি ছন্দ্রাসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা সঙ্গে ছিলেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter