স্বচ্ছ গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় ইইউ

  যুগান্তর রিপোর্ট ০২ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইউরোপিয়ান ইউনিয়ন

বাংলাদেশে স্বচ্ছ, অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এক্ষেত্রে সহায়তা দিতে প্রস্তুত ইইউ। সোমবার রাজধানীর স্থানীয় একটি হোটেল ডিপ্লোম্যাট নামক একটি ম্যাগাজিনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ইইউর রাষ্ট্রদূত রেনসজি টিরিংক এসব কথা বলেন।

ডিপ্লোম্যাট মাগাজিনের সম্পাদক ড. এসএম আসাদুজ্জামান রিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের হাইকমিশনার ক্যানবার হোসেইন বর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক শহীদুজ্জামান, বাংলাদেশে নিযুক্ত চিলির অনানারি কাউন্সিলর আসিফ এ চৌধুরী। এছাড়া অস্ট্রেলিয়া, জাপান ও পাকিস্তানসহ বিভিন্ন দেশের হাইকমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের মানুষ গণতন্ত্রকামী। তারা গণতন্ত্র চায়। তিনি বলেন, বাংলাদেশে শক্তিশালী সুশীল সমাজ রয়েছে। তিনি বলেন, দেশের জাতীয় নির্বাচন খুব কাছাকাছি। তাই ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশে স্বচ্ছ, অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়। আশা করছি বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন হবে, যেখানে মানুষ তার ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। রাষ্ট্রদূত বলেন, স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে স্থিতিশীলতা দরকার।

এ সময় বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে ইউরোপীয় ইউনিয়নের সহায়তার কথা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের গার্মেন্ট পণ্য ইউরোপে বেশি রফতানি হয়। এ সময় দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়নসহ বাংলাদেশে বিভিন্ন সূচকের অগ্রগতির কথা তুলে ধরেন তিনি। তার মতে, বাংলাদেশের মতো একটি দরিদ্র দেশ ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। এছাড়াও গার্মেন্ট খাতে বিশ্বে ১০টি গ্রিন কারখানার ৭টিই বাংলাদেশে।

অধ্যাপক শহীদুজ্জামান বলেন, বিশ্বের জনসংখ্যার বিচারে বাংলাদেশের অবস্থান ৭তম। এ দেশের বিশাল সম্ভাবনা রয়েছে। কিন্তু বর্তমানে একটি গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন সবার দাবি। রাজনীতিবিদদের বিষয়টির প্রতি লক্ষ্য রাখতে হবে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×